Saturday, December 25, 2010

অ্যাসাঞ্জের আশঙ্কাঃ যুক্তরাষ্ট্রে পাঠালে কারাগারে হত্যা করা হতে পারে তাঁকে

গুপ্তচরবৃত্তির অভিযোগে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হলে, সে দেশের কারাগারে তাঁকে হত্যা করা হতে পারে। এ ব্যাপারে বড় বেশি ঝুঁকি রয়েছে। বৃহস্পতিবার ব্রিটেনের পত্রিকা দ্য গার্ডিয়ান-এ প্রকাশিত এক সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ নিজেই এ আশঙ্কা প্রকাশ করেন। তবে তিনি বলেন, তাঁকে যুক্তরাষ্ট্রের কাছে ব্রিটেনের হস্তান্তর করার বিষয়টি ‘রাজনৈতিকভাবে অসম্ভব’।

গোপন কূটনৈতিক নথি ফাঁস করায় অস্ট্রেলীয় নাগরিক অ্যাসাঞ্জের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনতে পারে যুক্তরাষ্ট্র। আর ওই অভিযোগের ভিত্তিতে ব্রিটেন তাঁকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে পারে। তা ঘটলে পরিণতি কী হতে পারে, এ ব্যাপারে সাক্ষাৎকারে বলেন তিনি।
অ্যাসাঞ্জ বলেন, ‘এটি রাজনৈতিক বিষয়। আমরা জানি, আমাকে অন্য দেশে নিতে ব্রিটেনের রাজনীতিকেও প্রভাবিত করার চেষ্টা চলতে পারে।’ তিনি বলেন, ব্রিটেনের আইনে রাজনৈতিক অপরাধের সঙ্গে জড়িত কাউকে অন্য দেশের হাতে হস্তান্তর না করার বিধান রয়েছে। গুপ্তচরবৃত্তিও এক ধরনের রাজনৈতিক অপরাধ।
অ্যাসাঞ্জ বলেন, তাঁর প্রতি মানুষের জোরালো সমর্থন রয়েছে। তাই তাঁকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা ব্রিটেনের পক্ষে খুব কঠিন কাজ হবে। তবে তিনি আশঙ্কা প্রকাশ করেন, ব্রিটেন বা সুইডেন থেকে তাঁকে যুক্তরাষ্ট্র পাঠানো হলে তাঁর জীবন ঝুঁকির মধ্যে পড়বে। যুক্তরাষ্ট্রে পাঠানো হলে সে দেশের কারগারে তাঁকে ‘জ্যাক রুবি ধাঁচে’ হত্যা করা হতে পারে।
একটি মার্কিন নৈশক্লাবের মালিক জ্যাক রুবি ডালাসের একটি পুলিশ স্টেশনে লি হার্ভে অসওয়াল্ডকে গুলি ছুড়ে হত্যা করেন। মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে অসওয়াল্ডকে গ্রেপ্তার করা হয়েছিল। বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর আগেই রুবি তাঁকে হত্যা করেন।
গত মাসের শেষ দিকে আড়াই লাখ গোপন মার্কিন কূটনৈতিক নথি ফাঁস করে উইকিলিকস। এর পরই অ্যাসাঞ্জ ও উইকিলিকসের বিরুদ্ধে তৎপর হয়ে ওঠে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। এএফপি, বিবিসি।

No comments:

Post a Comment