Monday, January 17, 2011

আর্কটিকে তেল অনুসন্ধানে রাশিয়া ও বিপির চুক্তি

রাশিয়ার আর্কটিক অঞ্চলে তেল ও গ্যাস অনুসন্ধানে ব্রিটিশ কম্পানি বিপি এবং ক্রেমলিন নিয়ন্ত্রিত জ্বালানি কম্পানি রোসনেফটের সঙ্গে এক হাজার কোটি পাউন্ডের 'ঐতিহাসিক' এক চুক্তি সই হয়েছে।

চুক্তি অনুযায়ী, রাশিয়ার আর্কটিক অঞ্চলের সাউথ কারা সাগরের এক লাখ ২৫ হাজার বর্গকিলোমিটার এলাকায় এ দুই কম্পানি যৌথভাবে তেল ও গ্যাসের অনুসন্ধান চালাবে। রোসনেফট তার শতকরা প্রায় ৯ দশমিক ৫ ভাগ শেয়ারের বিনিময়ে বিপির পাঁচ ভাগ শেয়ার লাভ করবে। অনুসন্ধানের ক্ষেত্রে পরস্পর দক্ষতা বিনিময় করবে কম্পানি দুটি।
বিপির প্রধান নির্বাহী বব ডাডলি বলেন, 'এই অসাধারণ চুক্তি বিশ্বের সবচেয়ে বেশি হাইড্রোকার্বন উৎপন্ন দেশের সঙ্গে আমাদের দীর্ঘমেয়াদি, কৌশলগত এবং গভীর সম্পর্ক তৈরি করবে। এ ছাড়া বিশ্ব জ্বালানির চাহিদা পূরণে ভূমিকা রাখবে ঐতিহাসিক এ চুক্তি।'
রোসনেফটের প্রেসিডেন্ট এদুয়ার্দ খুদিয়ানতোভ বলেন, 'আমরা বিপির অভিজ্ঞতা ও দক্ষতা ব্যবহার করতে পারব। এ চুক্তিকে বিপির সঙ্গে সম্পর্ক উন্নয়নের পরবর্তী ধাপ হিসেবে দেখছি।' চুক্তিতে যৌথ গবেষণার জন্য রাশিয়ায় 'আর্কটিক প্রযুক্তি কেন্দ্র' স্থাপনের বিষয়ে সম্মত হয়েছে উভয় কম্পানি।
ব্রিটেনের জ্বালানিমন্ত্রী ক্রিস হিউন এ চুক্তিকে স্বাগত জানিয়েছেন। তবে যুক্তরাষ্ট্রের রাজনীতিকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। ডেমোক্র্যাটদলীয় কংগ্রেসম্যান অ্যাডওয়ার্ড মার্কে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রকদের মাধ্যমে চুক্তিটি পর্যালোচনার আহ্বান জানিয়েছেন।
গত বছরে মেঙ্েিকা উপসাগরে বিপির তেল উত্তোলনের প্ল্যাটফর্ম ডিপওয়াটার হরাইজন বিস্ফোরণের পর বিদেশি কম্পানির সঙ্গে বিপির এটা প্রথম চুক্তি। ওই বিস্ফোরণের কারণে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ভয়াবহ পরিবেশ বিপর্যয় ঘটে।
বিবিসির বাণিজ্য সম্পাদক রবার্ট পেসটন বলেছেন, 'বিপির নির্বাহীরা তেল দুর্ঘটনার পর এটিকে ভালো খবর হিসেবে দেখছে। তবে চুক্তিটি বিতর্কিত। কারণ রাশিয়াকে পুরো স্বচ্ছ সমাজ হিসেবে দেখা হয় না বা ব্যবসা করার জন্য রাশিয়া স্থিতিশীল কোনো স্থানও নয়।' সূত্র : বিবিসি।

No comments:

Post a Comment