Monday, January 17, 2011

সাবমেরিন কেনায় জারদারির কমিশন খাওয়ার খবর ফ্রান্সের পত্রিকায়

পাকিস্তানের কাছে ফ্রান্সের সাবমেরিন বিক্রির চুক্তির মাধ্যমে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির গোপনে বিপুল পরিমাণ অর্থ নেওয়ার অভিযোগ ফের আলোচনায় এসেছে। এ-সংক্রান্ত পাকিস্তান সরকারের নথিপত্র ফ্রান্সের তদন্তকারীরা খতিয়ে দেখছেন। এসব নথিপত্রের ভিত্তিতে জারদারির ওই অর্থ নেওয়ার খবর ফলাও করে প্রচার করেছে ফ্রান্সের সাময়িকী মিডিয়াপার্ট।

অগুস্ত শ্রেণীর তিনটি সাবমেরিন বিক্রির জন্য ১৯৯৪ সালে পাকিস্তান সরকারের সঙ্গে চুক্তি করে ফ্রান্সের প্রতিরক্ষাসংক্রান্ত ঠিকাদারি বিভাগ ডিসিএন। সুইডেন ও জার্মানির ঠিকাদারদের ডিঙিয়ে ফ্রান্স বিশাল অঙ্কের ওই বিক্রির আদেশ পায়। এ নিয়ে ঘুষ দেওয়ার কেলেঙ্কারির খবর ছড়ায়, যা 'করাচি অ্যাফেয়ার' নামে পরিচিত। প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সের প্রতিরক্ষা বিভাগের ঠিকাদাররা জারদারিকে মোট অঙ্কের অর্থ কমিশন দেওয়ার বিনিময়ে চুক্তিটি সই করাতে সক্ষম হন। চুক্তি অনুয়ায়ী জারদারির পাওয়ার কথা ছিল তিন কোটি ৩০ লাখ ইউরো। এই বিষয়ে মধ্যস্থতাকারী ছিলেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও জারদারির ঘনিষ্ঠ বন্ধু আমির লোদি।
জারদারিকে দেওয়া কমিশনের অর্থের একটি অংশ ফ্রান্সের বিরোধীদলীয় রাজনীতিক এদুয়ার্দ বালাদুরের কাছে পেঁৗছাবে_ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট জ্যাক শিরাক এ কথা জানার পর চুক্তিতে দেওয়া কমিশনের শর্ত বাতিল করে দেন। কমিশন বাতিল হওয়ায় ২০০২ সালে করাচিতে আত্মঘাতী বোমা হামলায় ফ্রান্সের ১১ প্রকৌশলী নিহত হন। ধারণা করা হয়, কমিশন বাতিল করায় ওই হামলা হয়। এই ঘটনার তদন্ত করতে গিয়েই অগুস্ত চুক্তিতে জারদারির ঘুষ নেওয়ার বিষয়টি সামনে চলে আসে। এ ব্যাপারে ফ্রান্স বিচার বিভাগীয় তদন্ত শুরু করে গত বছর।
গত জুনে ফ্রান্স পুলিশের জাতীয় অর্থ-সংক্রান্ত তদন্ত বিভাগের তদন্তকারীরা প্যারিসে আমির লোদির বাড়িতে তল্লাশি চালান। তাঁরা কমিশন-সংক্রান্ত বেশ কিছু নথিপত্র খুঁজে পান। লোদির কাছে পাকিস্তানের 'দুর্নীতি তদন্তকারী কমিশন' 'এহতেসাব সেল'র তদন্ত প্রতিবেদন পাওয়া যায়। এহতেসাব সেলে'র নথিপত্রে দেখা গেছে, ১৯৯৪ সালের অক্টোবর ও ডিসেম্বর মাসে জারদারি প্রায় ৭০ লাখ ইউরো ঘুষ হিসেবে নিয়েছিলেন। ফ্রান্সের আদালত এই নথিপত্র যাচাই করে দেখছে।
চুক্তিটি যখন হয়, তখন পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন বেনজির ভুট্টো। মিডিয়াপার্টের প্রতিবেদনে বলা হয়, ওই সময় বিদেশের সঙ্গে পাকিস্তানের চুক্তি করার ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন জারদারি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, দ্য ন্যাশন, মিডিয়াপার্ট ও এএনআই।

No comments:

Post a Comment