Wednesday, January 19, 2011

গাজা সীমান্তে গত বছর ২৬ শিশুকে হত্যা করে ইসরায়েল

সরায়েলি সৈন্যরা গাজা সীমান্তে গত বছর ২৬ ফিলিস্তিনি শিশুকে হত্যা করেছে। বিশ্বে সংঘাতময় পরিস্থিতিতে শিশুমৃত্যু নিয়ে 'সেভ দ্য চিলড্রেন' এর প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ১৬টি শিশুকে হত্যা করা হয়েছে ইসরায়েলের নির্ধারণ করে দেওয়া গাজা সীমান্তের ৩০০ মিটার 'প্রবেশ নিষিদ্ধ' এলাকার বাইরে। সেপ্টেম্বর মাসে গাজার ৭০০ মিটার ভেতরে দুই বালককে তাদের দাদাদেরসহ গুলি করে হত্যা করে ইসরায়েলি সেনারা।
প্রতিবেদনে আরো বলা হয়, গাজা আগ্রাসনের সময় ইসরায়েল যেসব বাড়ি গুঁড়িয়ে দিয়েছিল তার সব এখনো পুনর্নির্মাণ সম্ভব হয়নি। অবরোধের কারণে বাড়িঘর তৈরির উপকরণের ঘাটতির কারণে তা সম্ভব হয়নি। ইসরায়েলের অবরোধের কারণে সেখানকার অর্থনীতি পুরো ভেঙে পড়েছে এবং শিশুরা স্কুল ছেড়ে দিয়ে নির্মাণের মতো ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত হয়ে পরিবারকে সাহায্য করছে।
এদিকে সোমবার আবুধাবিতে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের প্রধান বান কি মুন পূর্ব জেরুজালেমসহ অধিকৃত ফিলিস্তিনি এলাকায় ইহুদি বসতি সম্প্রসারণ বন্ধের আহ্বান জানিয়েছেন। পূর্ব জেরুজালেমে বসতি স্থাপনকারীদের জন্য আরো ১৪০০ নতুন বাড়ি তৈরির অনুমোদন দেবে_ইসরায়েলি সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশ হওয়ার এক দিন পর বান কি মুন এ আহ্বান জানালেন। তিনি আরো বলেন, বসতি সম্প্রসারণ বন্ধের আলোচনায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া ও জাতিসংঘকে আরো সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

No comments:

Post a Comment