Wednesday, January 19, 2011

২০২৫ নাগাদ চীনকে পিছনে ফেলে জনসংখ্যায় শীর্ষে পৌঁছবে ভারত

র মাত্র ১৪ বছর বাকি। ২০২৫ সাল নাগাদ জনসংখ্যার মাপকাঠিতে প্রতিবেশি চীনকে টপকে এক নম্বর স্থানে চলে যাবে ভারত। ক্রমশ বাড়ছে ভারতের জনসংখ্যা। আমেরিকার 'সেনসাস বু্যরো সংশিস্নষ্ট দু'টি দেশের জনসংখ্যার চলতি ট্রেন্ড বা গতিপ্রকৃতি বিশেস্নষণ করে এই আগাম হিসাব দিয়েছে।

তারা জানাচ্ছে, ২০২৫ সাল নাগাদ ভারতের জনসংখ্যা হতে পারে আনুমানিক ১৩৯ কোটি ৬০ লক্ষ। সেখানে চীনের জনসংখ্যা হতে পারে প্রায় ১৩৯ কোটি ৪০ লক্ষ। আর এই ট্রেন্ড বা ধারা অব্যাহত থাকলে ২০৫০ নাগাদ বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ হিসাবে ভারতের আসন পাকা হবে। তখন ভারতের জনসংখ্যা দাঁড়াবে প্রায় ১৬৫ কোটি ৬০ লক্ষ। সেখানে চীনের জনসংখ্যা বেশ কমে দাঁড়াবে ১৩০ কোটিতে। খবর বর্তমান পত্রিকার।

বর্তমানে কমিউনিস্ট চীনের জনসংখ্যা ১৩৩ কোটি। তার ঠিক পরই ১১৭ কোটি ৩০ লক্ষ জনসংখ্যা নিয়ে ভারত আছে দু'নম্বরে। তৃতীয় স্থানে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের জনসংখ্যা ৩১ কোটি। ২০২৫ সাল নাগাদ বারাক ওবামা-হিলারি ক্লিনটনদের দেশের জনসংখ্যা বেড়ে ৩৫ কোটি ৭০ লক্ষ দাঁড়াতে পারে। ২০৫০ নাগাদ তা আরও বেড়ে হতে পারে প্রায় ৪৩ কোটি ৯০ লক্ষ। জনসংখ্যা বৃদ্ধির দৌড়ে ভারতের পাশেই আছে পাকিস্তান ও বাংলাদেশ। জনসংখ্যার মাপকাঠিতে দু'দেশের স্থান যথাক্রমে ষষ্ঠ ও সপ্তম।

তবে আগামী দু'টি দশকে জনসংখ্যা ও শ্রমশক্তি হ্রাস পেলেও আর্থিক সুবিধার ক্ষেত্রে কিন্তু ভারতের চেয়ে এগিয়েই থাকবে চীন। ভবিষ্যতে জনসংখ্যার ভারসাম্যের অদলবদল চীনকে আর্থিক ক্ষেত্রে ছাড়িয়ে যেতে ভারতকে সাহায্য করবে, এই ধারণা উড়িয়ে দিয়ে এম ওয়ান জিন নামে জনৈক চীনা বিশেষজ্ঞ বলেছেন, চীন ও তার উন্নয়নের পদ্ধতি-পন্থা বদলাচ্ছে। ফলে ভারত অর্থনৈতিক সমৃদ্ধির মাপকাঠিতে চীনকে ছাড়াতে পারবে কি না, তা এখনই বলার সময় আসেনি। চীনা অ্যাকাডেমি অব সোস্যাল সায়েন্সস-এর ইনস্টিটিউট অব ইকনমিক্স'-এ কর্মরত ঐ বিশেষজ্ঞ জনসংখ্যা বৃদ্ধির ফলে ভারত চীনকে আর্থিক সমৃদ্ধির বিচারে টপকে যাবে, এহেন ধারণায় গুরুত্ব দিতে চাননি। তিনি বলেছেন, তথাকথিত জনসংখ্যার ভারসাম্য অনুকূলে থাকার সুবিধা দ্রুত উবে যাবে না, বরং আরো দু'টি দশক থাকবে। তিনি তথ্য দিয়েছেন, ২০২৫ নাগাদ চীনের সক্রিয় শ্রমিকের সংখ্যা কমে হতে পারে ৯৯ কোটি। যদিও ঐ সময় ভারতের সক্ষম কমর্ী মানুষের সংখ্যা হতে পারে ৯৪ কোটি। অর্থাৎ তখনও এগিয়ে থাকবে চীন।

No comments:

Post a Comment