Sunday, May 15, 2011

বামদের কেন এই বিপর্যয়?

মানুষ পরিবর্তন চেয়েছিল। মমতা সেটা বুঝেছিলেন। বামেরা বুঝতে পারেনি। এ কথাই বললেন বাম নেতা গৌতম দেব, যিনি নির্বাচনের আগে অনেক বিতর্কের জন্ম দিয়েছিলেন। কিন্তু কেন বিপর্যয় তা নিয়ে বামফ্রন্টের মধ্যেই ‘চুলচেরা’ বিশ্লেষণ চলছে। সেটা জানতে অপেক্ষা করতে হবে। ১৭ মে সিপিআইএম এ ব্যাপারে বৈঠক করবে।

রাজ্য কংগ্রেসের সভাপতি মানস ভূঁইয়া বলেছেন, শুধু নির্বাচন কমিশন সুষ্ঠুভাবে ভোট করেছে বলেই এ ফল হয়েছে। আগের নির্বাচনও যদি এমনভাবে হতো, তাহলে তাদের পতন তখনই ঘটত।
বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু বলেন, ‘এই ফলাফল অপ্রত্যাশিত। দলের যে মূল্যায়নের ভিত্তিতে বৃহস্পতিবার আমরা ১৯৯ আসনের কাছাকাছি আসন পাব বলেছিলাম, সেটি ছিল ভুল।’ ভোটের পরে সাংবাদিকদের সাঁড়াশি প্রশ্নের মুখে তিনি বলেন, ‘পরাজয়ের কারণ আমরা চুলচেরা বিশ্লেষণ করব। সে মতে আমরা শিক্ষা নেব। পরে আপনাদের জানাব।’
দিল্লিতে এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখার্জি ১৩ মে বলেছেন, বামদের ভোট আগের নির্বাচনের চেয়ে আট শতাংশ কমেছে। মমতার দলের ভোট আট শতাংশ বেড়েছে। এই ভোট কংগ্রেসের। জয়-পরাজয় এ কারণেই।
তবে বামদের পরাজয়ের জমি অনেক আগে থেকেই ধীরে ধীরে তৈরি হচ্ছিল। ২০০৬ সালের ৩০ নভেম্বর হুগলি জেলার সিঙ্গুরে বামফ্রন্ট সরকার টাটাদের মোটর কারখানার জন্য জমি অধিগ্রহণের উদ্যোগ নেয়। মমতা এর বিরুদ্ধে তীব্র আন্দোলন করেন। ধর্মতলায় টানা ২৭ দিন অনশন করেন। এর ফলে তৃণমূলের মাটি আস্তে আস্তে শক্ত হতে থাকে। একইভাবে ২০০৭ সালের জানুয়ারি মাসে নন্দীগ্রামে রাজ্যসরকার কেমিক্যাল হাব করতে জমি অধিগ্রহণে উদ্যোগী হন। ওই জমি উর্বর এবং এলাকাটি মুসলিম অধ্যুষিত। সেখানে গুলিতে ১৪ জন নিহত হয়। পশ্চিমবঙ্গের বুদ্ধিজীবীরা মৌনতা ভেঙে রাজপথে নামেন। এর সুফল আসে ২০০৮ সালে পঞ্চায়েত নির্বাচনে। প্রথমবারের মতো তৃণমূল ১৯ জেলার মধ্যে দুটি জেলা পরিষদ দখল করে। অন্যদিকে কংগ্রেস পায় তিনটি জেলা। স্থানীয় সরকারের পঞ্চায়েতব্যবস্থা তিন স্তরের। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদ। প্রায় সব জেলায় প্রথম দুটি স্তরে তৃণমূল ও কংগ্রেস যথেষ্ট সাফল্য পায়। ওই সময় তৃণমূল ও কংগ্রেস অলিখিত আসন সমঝোতা করেছিল। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে ওই ধারাবাহিকতায় দুটি দল জোট গড়ে। ওই নির্বাচনে তৃণমূল আগের একটি আসনের পরিবর্তে ১৯টি ও কংগ্রেস সাতটি আসন পায়।
তবে সবচেয়ে বড় কারণ কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসকে কাছে আসতে দেওয়া। ২০০৮ সালে বামদলগুলো কেন্দ্রে কংগ্রেস সরকারের ওপর থেকে বামরা সমর্থন প্রত্যাহার করে নেয়। ওই সময় প্রণব মুখার্জি বামদের বলেছিলেন, ‘কেন্দ্রে আমাদের দূরে ঠেলে দিলেও আমরা বাঁচব। কিন্তু রাজ্যে আপনারা খেসারত দেবেন।’
কংগ্রেসের এই প্রবীণ রাজনীতিকের কথা অক্ষরে অক্ষরে ফলে গেল।

No comments:

Post a Comment