Sunday, July 31, 2011

সামাজিক অবক্ষয়, নাকি প্রশাসনিক দুর্বলতা by পবিত্র হালদার

মাজের মানুষ কি এতই অন্ধ বা বিবেক-বর্জিত যে, 'ডাকাত ডাকাত' শুনেই না বুঝে পেটাতে পেটাতে ছয়জনকে মেরে ফেলল? এ সামাজিক অবক্ষয় কিংবা আইন নিজের হাতে তুলে নেওয়া_ এ পদ্ধতি গণতন্ত্রের জন্য এক অশনিসংকেত; যা যে কোনো সময় বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে বাংলাদেশের বর্তমান সামাজিক অবক্ষয় ও প্রশাসনিক দুর্বলতা দুটিই শূন্যের কোঠায় চলে এসেছে। বর্তমানে মানুষ মানুষকে কুকুরের মতো পিটিয়ে মেরে ফেলছে, একটুও বিবেকে বাধছে না কিংবা মানুষের আকুতি এখন আর অন্য মানুষের হৃদয়ে পৌঁছে না। বাঁচার জন্য মরণ চিৎকার আর অন্যের কানে পৌঁছে না, তাহলে কি সামাজিক অবক্ষয় মানুষকে দিন দিন অমানুষ বানিয়ে দিচ্ছে? আবার আমরা যে গণতন্ত্র নিয়ে গর্ব করি, যে দেশকে আমাদের পূর্বপুরুষরা স্বাধীন করেছেন, সে দেশের নির্বাচিত সরকারের প্রশাসনিক বিভাগ মানুষকে নিরাপত্তা দিতে পারে না, তাহলে সে দেশে প্রশাসনিক দুর্বলতার দায়ভার কে নেবে?

গত ১৭ জুলাই সাভারের আমিনবাজারে যে ঘটনা ঘটেছে তার দায়ভার কে নেবে? সরকার, নাকি পরিবার? এখানে দু'পক্ষকেই দায়ভার নিতে হবে। কারণ তারা ছয়জনই ছাত্র। আর ছাত্রই যদি হয় তাহলে ওখানে অত রাতে তারা যাবে কেন? কী কাজ ছিল তাদের? যে চরে দিনের বেলায়ই মানুষ যেতে চায় না কিংবা যেখানে কয়েকদিন আগে পুলিশের অস্ত্র ছিনতাই হয়েছিল, সেখানে গভীর রাতে ছাত্ররা গিয়েছিল কেন? আমরা ছাত্রদের কিংবা সন্তানদের সেভাবে মানুষ করতে পারিনি, যাতে তারা ভালো সঙ্গ বিচার করতে পারে কিংবা কোথায়-কখন যেতে হবে বা যাওয়া যাবে না, সে শিক্ষা দিতে পারিনি_ এ ব্যর্থতা আমাদের শিক্ষক জাতির আর পরিবারের। তাই আংশিকভাবে হলেও আমরা এ দুঃখজনক ঘটনার জন্য দায়ী। আবার যদি অন্যদিক দিয়ে দেখি তাহলে ছাত্ররা না হয় না বুঝে কিংবা কৌতূহলবশে সেখানে গিয়েছিল; কিন্তু তারা যে ডাকাতি করতেই গিয়েছিল তার কোনো প্রমাণ এখনও মেলেনি। ডাকাতি করতে নূ্যনতম যে হাতিয়ার প্রয়োজন সেটিও তাদের ছিল না, তাহলে জনগণ কীভাবে ধরে নিয়েছিল যে তারা ডাকাত? আর সমাজের মানুষ কি এতই অন্ধ বা বিবেক-বর্জিত যে, 'ডাকাত ডাকাত' শুনেই না বুঝে পেটাতে পেটাতে ছয়জনকে মেরে ফেলল? এ সামাজিক অবক্ষয় কিংবা আইন নিজেদের হাতে তুলে নেওয়া_ এ পদ্ধতি গণতন্ত্রের জন্য এক অশনিসংকেত; যা যে কোনো সময় বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে।
সরকারের প্রশাসনের ভূমিকা সবচেয়ে বেশি প্রশ্নবিদ্ধ। যেখানে প্রায়ই ডাকাতির ঘটনা ঘটে, যেখানে মাইকে ডাকাত বলে প্রচার করা হয়েছে সেখানে জনগণকে সাহায্য করতে পুলিশের পেঁৗছা উচিত সবার আগে। আর এ ঘটনার ক্ষেত্রে দেখা যায়, ছয়জনকে মেরে ফেলার পর পুলিশ সেখানে পেঁৗছে। তাহলে আমাদের জীবনের নিরাপত্তার দায়িত্ব যাদের হাতে তুলে দিয়ে আমরা দিনে নির্বিঘ্নে চলাফেরা করি কিংবা রাতে ঘুমাই তারা কি-না আমাদের নিরাপত্তা দিতে ব্যর্থ। আর যখনই তারা ব্যর্থ তখনই জনগণ নিজের হাতে আইন তুলে নিচ্ছে। শিগগির এর অবসান হওয়া দরকার। সব বিবেকবান মানুষের আজ জেগে ওঠা উচিত। এত ছাত্র কেন নিহত হলো? তারা যে অন্যায় করেছে তার একমাত্র শাস্তি কি শুধু মৃত্যুই ছিল? না, বাঁচিয়ে রেখেও অন্য শাস্তি দেওয়া যেত। তা আমাদের জানতে হবে। এর সুষ্ঠু তদন্ত ও বিচার চাই।

No comments:

Post a Comment