Friday, July 06, 2012

টেকনাফে ৪৩ রোহিঙ্গা আটক

কক্সবাজারের টেকনাফ উপজেলায় অনুপ্রবেশের অভিযোগে বৃহস্পতিবার ৪৩ জন রোহিঙ্গাকে আটক করেছে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও কোস্টগার্ড।
টেকনাফ উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। তারা নাফ নদী পার হয়ে বাংলাদেশে প্রবেশ করে।

আজ ভোর পাঁচটার দিকে উপজেলার শাহপরীর দ্বীপ জেটিঘাট এলাকা দিয়ে টেকনাফে অনুপ্রবেশ করার সময় কোস্টগার্ডের সদস্যরা দুটি ডিঙি নৌকাসহ ১৭ জন রোহিঙ্গাকে আটক করে।

একই সময়ে শাহপরীর দ্বীপের জালিয়াপাড়া এলাকা দিয়ে অনুপ্রবেশকালে একটি নৌকাসহ ১০ জন রোহিঙ্গাকে আটক করে বিজিবি। এ ছাড়া শাহপরীর দ্বীপের ঘোলাপাড়া এলাকা থেকে চারজন, সাবরাং ৪ নম্বর সুইস গেট এলাকা থেকে তিনজনকে আটক করে তারা। সকাল নয়টার দিকে হোয়াইক্যং ইউনিয়নের লম্বাবিল এলাকা দিয়ে পাঁচজন ও উনচি প্রাং এলাকা থেকে আরো চারজনসহ বিজিবি মোট ২৬ জন রোহিঙ্গাকে আটক করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ৪২ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবির) টেকনাফ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. জাহিদ হাসান ও কোস্টগার্ড টেকনাফ স্টেশনের লে. বদরুদ্দোজা বলেন, “বিজিবি ও কোস্টগার্ডের টহল ও নিরাপত্তা-বেষ্টনী ফাঁকি দিয়ে রোহিঙ্গারা এখনো বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছে। কিন্তু সংশ্লিষ্ট প্রশাসনের কড়া নজরদারি থাকায় তারা আমাদের হাতে ধরা পড়ছে। আজ ৪৩ জন রোহিঙ্গা আমাদের হাতে আটক হয়েছে। আজ কোনো একসময় তাদের মিয়ানমারের ফেরত পাঠানো (পুশ ব্যাক) হবে।”

মিয়ানমারে জাতিগত দাঙ্গার ঘটনার পর ১১ জুন থেকে বৃহস্পতিবার পর্যন্ত এক হাজার ৪৯ অনুপ্রবেশকারী রোহিঙ্গাকে আটক করেন বিজিবি, কোস্টগার্ড ও পুলিশ সদস্যরা।

No comments:

Post a Comment