Friday, July 06, 2012

কক্সবাজারে সাগরের ভাঙ্গনে ৩ শতাধিক পরিবার উদ্বাস্তু

কক্সবাজারে বন্যা ও পাহাড় ধ্বসের পাশাপাশি সাগরের ভাঙ্গনে উদ্বাস্তু হচ্ছে উপকূলীয় এলাকার মানুষ। জোয়ারের পানি বৃদ্ধি পাওয়া এবং বেড়িবাঁধ ভেঙ্গে যাওয়ায় ইতোমধ্যে বসতবাড়ি হারিয়েছে কুতুবদিয়া দ্বীপের তিন শতাধিক পরিবার।
বন্যা কিংবা পাহাড় ধ্বসের মতো প্রাকৃতিক দূর্যোগ নয় স্বাভাবিক জোয়ারের পানিতে নিঃস্ব হচ্ছে কুতুবদিয়া দ্বীপের জেলে পাহাড় মানুষ। ইতোমধ্যে সাগরের থাবায় বসতভিটা হারিয়ে উদ্বাস্তু হয়েছে জেলে পাড়ার তিন শতাধিক হিন্দু পরিবার।

নিশ্চিহ্ন হয়েছে পাড়ার বিভিন্ন মন্দির ও শ্মশান। এ পরিস্থিতি অব্যাহত থাকলে মানচিত্র থেকে জেলে পাড়ার অস্থিত্ব মুছে গিয়ে সাগরে পরিণত হবে। জলবায়ূ পরিবর্তন না বুঝলেও এখানকার মানুষ বুঝে গেছে সাগর ক্রমশ গ্রাস করছে তাদের বসতভিটা।

এলাকাবাসী জানান, কক্সবাজারের বিচ্ছিন্ন দ্বীপ কুতুবদিয়া ক্রমশ হারিয়ে যাচ্ছে সাগর গর্ভে। ইতোমধ্যে বসতভিটা সাগরে রূপ নেয়ায় উদ্বাস্তু হয়েছে হাজারো পরিবার। উঁচু এবং টেকসই বেড়িবাঁধ দিয়েও রক্ষা হচ্ছে না দ্বীপটি। পূর্ণিমার জোয়ারে বেড়িবাঁধ ভেঙ্গে সাগর ঢুকে পড়ে লোকালয়ে। স্থানীয় প্রশাসনের কাছেও পরিস্থিতিটি উদ্বেগজনক। ইতোমধ্যে ১৩ হাজার ক্ষতিগ্রস্থ পরিবারকে চিহ্নিত করেছে উপজেলা প্রশাসন।

১৯৯১ সালের ২৯ এপ্রিলের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের পর এখানকার হাজার হাজার মানুষ উদ্বাস্তু হয়ে কক্সবাজারের বিভিন্ন পাহাড়ী এলাকায় বসবাস করছেন। সাম্প্রতিক বন্যা ও ভূমিধ্বসে মৃত্যু হয়েছে এসব উদ্বাস্তুদের অনেকেই।

No comments:

Post a Comment