Monday, February 11, 2013

শাহবাগে লাকি, কক্সবাজারে প্রীতিলতা

কাদের মোল্লারসহ সব যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে কক্সবাজারে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচিতে “প্রীতিলতা” হিসেবে উপাধি পেয়েছে দুই কন্যা।
বুধবার থেকে শুরু হওয়া এ আন্দোলনে গান, স্লোগানের ডাক দিয়ে নতুন উদ্দীপনা সৃষ্টির কারণে এ উপাধি দেওয়া হয় তাদের।
তাদের মধ্যে একজন নন্দিতা সরকার, অপরজন ইপ্সিতা চক্রবর্তী।

যুদ্ধাপরাধী কাদের মোল্লার যাবজ্জীবন সাজা মানতে রাজী নন এ প্রজন্মের তরুণরা। এর প্রতিবাদে শাহবাগে একদল তরুণ সমবেত হয়ে প্রতিবাদ জানাতে। আর এ প্রতিবাদ ছড়িয়ে পড়েছে পুরো দেশব্যাপী।

বুধবার সচেতন ছাত্রসমাজের ব্যানারে কয়েকজন মিলে শুরু করে কক্সবাজারের শহীদ মিনারে অবস্থান কর্মসূচির। রোববার ৫ম দিনের মতো চলছে এ কর্মসূচি। শুরু থেকে এ কর্মসূচিতে অবস্থান করে গান এবং স্লোগানের ডাক দেয় নন্দিতা সরকার ও ইপ্সিতা চক্রবর্তী।

টানা ৫ দিনে আন্দোলনকারীদের মধ্যে নতুন উদ্দীপনা সৃষ্টি করে এ দুই জন।

কক্সবাজার সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক মো. নুজিবুল ইসলাম রোববার বিকালে এ ২ কন্যাকে কক্সবাজারের “প্রীতিলতা” উপাধিতে ভূষিত করেন।

মো. নুজিবুল ইসলাম বাংলানিউজকে জানান, কক্সবাজার সরকারি কলেজের এ ২ শিক্ষার্থী বিকেল থেকে রাত পর্যন্ত টানা গান এবং স্লোগানে আন্দোলনকে এগিয়ে নেওয়ার নতুন প্রেরণা যুগিয়েছে। এ দুই জনের অবস্থা উপলব্দি করে আন্দোলনে অন্যান্য অনেক নারী শিক্ষার্থীরা আসছে।

নন্দিতা সরকার বাংলানিউজকে জানান, কক্সবাজার সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থী তিনি। বাবা সাধন সরকার শহরের ঘোনাপাড়ার বাসিন্দা। কক্সবাজার জেলা সাংস্কৃতিক ইউনিয়নের আহ্বায়কের দায়িত্বে রয়েছে। এ প্রজন্মের একজন প্রতিনিধি হিসেবে যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসির রায় মানতে রাজি নন। ফলে প্রতিবাদের একটি স্থান পেয়ে ঘরে মন বসেনি। আন্দোলন যতদিন চলবে ততদিন তার উপস্থিতি থাকবে।

ইপ্সিতা চক্রবর্তী কক্সবাজার সরকারি কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী। বাবা ডা. বাসু দেব চক্রবর্তী। কক্সবাজার জেলা সাংস্কৃতিক ইউনিয়নের যুগ্ম আহ্বায়কের দায়িত্বে রয়েছে।

ইপ্সিতা চক্রবর্তী বাংলানিউজকে জানান, আন্দোলন যতদিন চলবে ততদিন তার উপস্থিতি থাকবে। নতুন মুক্তিযুদ্ধের ডাক এসেছে। যারা ৭১’র মুক্তিযুদ্ধ দেখেনি তাদের জন্য এটাই সুযোগ।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও জেলা খেলাঘরের সভাপতি জাহেদ সরওয়ার সোহেল বাংলানিউজকে জানান, এ দুই কন্যার কন্ঠে মনে হয় অন্যরকম মোহ রয়েছে। টানা ৫ দিনের গানে ও স্লোগানে আন্দোলনকে নতুন প্রাণ দিয়েছে।

No comments:

Post a Comment