Monday, February 11, 2013

কক্সবাজার সাহিত্য একাডেমীর বার্ষিক বনভোজন ও সাহিত্য সভা

ছড়া, কবিতা, গান, কৌতুক, আড্ডাসহ নানা আনন্দায়োজনের মাধ্যমে সম্পন্ন হলো কক্সবাজার সাহিত্য একাডেমীর বার্ষিক বনভোজন ও সাহিত্য সভা।
শুক্রবার (১ ফেব্রুয়ারি) উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের ছেপটখালির সাগরতীরে বসে সাহিত্য-সংস্কৃতিপ্রেমিদের এ মিলনমেলা। এতে অংশ নেন, অর্ধশতাধিক নবীন-প্রবীন কবি, ছড়াকার ও সাহিত্যিক।
কক্সবাজার প্রেসক্লাব চত্বর থেকে সকাল দশটায় পিকনিকে অংশগ্রহনকারীদের বাস মেরিন ড্রাইভ রোড হয়ে রওনা দেয় গন্তব্যের উদ্দেশ্যে। সড়কের একপাশে সাগরের উর্মিমালা, অপরপাশে বন আর পাহাড়ের নয়নাভিরাম সৌন্দর্য দেখতে দেখতেই দুুপুরের আগে বাসটি পৌঁছে যায় ছেপটখালির সাগরতীরে। সেখানে অবস্থিত ছেপটখালি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আগে থেকেই আয়োজনের ব্যবস্থা রাখায় যাত্রার ক্লান্তি জুড়াতে তেমন বেগ পেতে হয়নি কাউকে।

দুপুরে পবিত্র জুমা’র নামাজ শেষ করে চলে ভোজন পর্ব। সাহিত্য একাডেমীর সদস্য এবং ওই এলাকার বাসিন্দা ডাক্তার, কবি মিজানুর রহমান সিকদার খাওয়া-দাওয়ার এ পর্বটি সফলভাবেই আয়োজন করেন।

এরপরই শুরু হয়, ছড়া, কবিতা, গান, কৌতুক, আড্ডাসহ রকমারী আনন্দায়োজনের পালা। কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ পর্বে অংশ নেন, জেলার বিশিষ্ট শিক্ষাগুরু, কক্সবাজার সাহিত্য একাডেমীর জীবন সদস্য ও একাডেমীর অভিভাবক, রামু কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোশতাক আহমদ, সাহিত্য একাডেমীর আজীবন সদস্য ও অন্যতম উপদেষ্ঠা কবি আবুল কালাম আজাদ (এডভোকেট) , একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ, একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি মীর্জা মনোয়ার হাসান, কক্সবাজার পিটিআই’র প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, কক্সবাজারের প্রবীণ সদস্য গবেষক এডভোকেট নুরুল হক, কবি মঞ্জুরুল ইসলাম, কক্সবাজার কেজি মডেল হাই স্কুলের সিনিয়র শিক্ষক গবেষক নুরুল আজিজ চৌধুরী, অধ্যাপক দিলওয়ার চৌধুরী, কবি মোঃ মোজাম্মেল হক, প্রকৌশলী সাংস্কৃতিক ব্যক্তিত্ব সঞ্চয় কুমার দাশ, কবি মোহাম্মদ আমির উদ্দিন, কবি হাসিনা চৌধুরী লিলি, একাডেমীর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কবি শামীম আকতার, কবি তৌহিদা আজিম, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও গল্পকার সোহেল ইকবাল, নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম কলেজ অধ্যাপক পরীক্ষিৎ বড়–য়া টুটুন, হাশেমিয়া আলীয়া মাদ্রাসার অধ্যাপক জি,এম সাদমানি, কবি সিরাজুল কবির বুলবুল, সাদিয়া জেরিন সোনালী, রেজিয়া আলম, ছড়াকার জহির ইসলাম, কবি এম এরশাদুর রহমান, ছড়াকার সোয়েব সাঈদ, গুলশান আরা বেগম বিউটি, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আবৃতিকার মছরুর উজ-জমান, জামিউল হক জয়, জিদনী আন নাহিয়ান জিদান, তাসনীম ইকবাল নিলয়, সোমাইয়া আফরিন নওরিন, নওশিন শারমিলি, ফারদিন সিরাজ রোহান, ছেপটখালি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মোঃ আব্দুল মাজেদ ও সহকারী শিক্ষক শাহাদাৎ হোসাইন প্রমূখ।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সর্বসম্মতিক্রমে মুহম্মদ নূরুল ইসলামকে সভাপতি ও অধ্যাপক দিলওয়ার চৌধুরীকে সাধারণ সম্পাদক করে কক্সবাজার সাহিত্য একাডেমীর ২০১৩-২০১৪ সালের জন্য নতুন কমিটি ঘোষনা করা হয়।

এতে সংগঠনের সাধারণ সম্পাদক ষড়যন্ত্রমূলক মামলায় কারান্তরীণ রহুল কাদের বাবুলের মুক্তির জন্য দোয়া কামনা করে মোনাজাত করা হয়। দোয়া অনুষ্ঠান ও বিশেষ মুনাজাত পরিচালনা সংগঠনের সদস্য এম এরশাদুর রহমান।
এদিকে একাডেমীর স্থানীয় পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ ষাট বছর পূর্তি ও একষট্টি বছরে পর্দাপণে তাঁকে অভিনন্দন জানানো হয় এবং তাঁর দীর্ঘায়ু কামনা করা হয়।
কক্সবাজার পিটিআই’র প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী একটি বৃত্তি প্রদানের ঘোষণা দেন। বিশেষ করে যারা একাডেমীর পাক্ষিক সাহিত্য আসরসহ বিভিন্ন অনুষ্ঠানে একনিষ্টতার পরিচয় দেবে তাকেই উক্ত বৃত্তি প্রদান করা হবে।
বিশেষ অতিথির বক্তব্যে কবি আবুল কালাম আজাদ বলেন, একাডেমী জেলার সাহিত্য চর্চাকে আন্তরিকতার সাথে ধরে রেখেছে। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে বলে আশা করছি।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মোশতাক আহমদ কক্সবাজার সাহিত্য একাডেমীর দীর্ঘ পথ পরিক্রমায় একাডেমীর সাফল্যের জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। তিনি একাডেমীর ভবিষ্যত কর্মকান্ডের মাধ্যমে ভবিষ্যত প্রজন্মকে সাহিত্যমুখী করার ব্যাপারে উদ্যোগী হওয়ার আহবান জানান।
সভাপতির বক্তব্যে মুহম্মদ নূরুল ইসলাম বলেন, আগামী ২৭ এপ্রিল’২০১৩ একযুগ পূর্তি। এই একযুগ পূর্তি অনুষ্ঠান আকর্ষনীয় করে পালন করতে চাই। এজন্য সবার আন্তরিক সহযোগীতা ও অংশ গ্রহণ নিশ্চিত করার জন্য অনুরোধ করেন। একই একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের যুগপূর্তি সংখ্যার জন্য আগেভাগে লেখা প্রদান করার জন্য সবার প্রতি আহবান জানানো হয়।
আগামী ১৫ ফেব্রুয়ারি একাডেমীর পরবর্তি সাহিত্য সভা অনুষ্ঠিত হবে।

No comments:

Post a Comment