Monday, December 27, 2010

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফলাফল মঙ্গলবার

দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল আগামী মঙ্গলবার প্রকাশিত হচ্ছে। অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ৩১ ডিসেম্বর। ওয়েবসাইট ও মুঠোফোনের খুদেবার্তার (এসএমএস) মাধ্যমেও ফলাফল জানা যাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী মঙ্গলবার দুপুর ১২টায় ফলাফল প্রকাশ করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ প্রথম আলোকে এ কথা জানিয়ে বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে ফলাফল পাঠিয়ে দেওয়া হবে। এ ছাড়া অধিদপ্তরের ওয়েবসাইট (.িফঢ়ব.মড়া.নফ) ও মুঠোফোনের খুদেবার্তার মাধ্যমেও ফলাফল জানা যাবে।
প্রসঙ্গত, গত ২৩ নভেম্বর সারা দেশের ছয় হাজার কেন্দ্রে একযোগে শুরু হয়েছিল প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। প্রায় ২৫ লাখ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। দেশের বিভিন্ন বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণীর মোট ২১ লাখ ৫৭ হাজার ১৫ জন পরীক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনী আর তিন লাখ ৩১ হাজার ১৩৩ জন মাদরাসা শিক্ষার্থী ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছিল। এর মধ্যে দুই লাখ ৮১ হাজার ১২১ জন পরীক্ষায় অংশ নেয়নি। বিভিন্ন অভিযোগে বহিষ্কার হয়েছে ৬৬১ জন।
জেএসসি: অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জেএসসি ও মাদ্রাসা শিক্ষার্থীদের জেডিসি পরীক্ষার ফলাফল ৩১ ডিসেম্বর প্রকাশ করা হবে। ঢাকা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ আন্তশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন প্রথম আলোকে এ তথ্য জানান। তিনি জানান, ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দেওয়ার পর দুপুরে সংবাদ সম্মেলন করে আনুুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হবে। জেএসসি, জেডিসির ফলাফল নিজ নিজ প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, ই-মেইল ও মুঠোফোনে খুদেবার্তার মাধ্যমে জানা যাবে।
আটটি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে গত ৪ নভেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে ২২ নভেম্বর শেষ হয়েছিল। পরীক্ষায় ১৫ লাখের বেশি শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১২ লাখ ৩৩ হাজার ৩৯১ জন জেএসসি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দুই লাখ ৭২ হাজার শিক্ষার্থী জেডিসি পরীক্ষা দেয়।

No comments:

Post a Comment