Monday, January 31, 2011

মোস্তফা নূরুজ্জামানের বই 'স্নেহ-প্রীতি-ভালোবাসার ডালি'

ব্যতিক্রমধর্মী ও ভিন্ন আমেজের কবিতার বই মোস্তফা নূরুজ্জামানের 'স্নেহ-প্রীতি-ভালোবাসার ডালি'। তিনি যা ভালোবেসেছেন, তাই ধরে রাখতে চেয়েছেন কাব্যিক আঙ্গিকে। অমর একুশে বইমেলা ২০০৯-এ প্রকাশিত হয়েছিল তার এই দ্বিতীয় কাব্যগ্রন্থটি।

চাকরি জীবন থেকে অবসর নিয়েছেন তিনি বছর পাঁচ আগে। ষাটোর্ধ এই তরুণ কবি নিজস্ব প্রাণ-বন্যায় ভাসেন এবং ভাসান সকলকে। বিয়ে-শাদী-জন্মদিন ও স্মরণীয় মুহূর্তকেন্দ্রিক তাঁর এই কবিতাগুলো উৎসব আনন্দের স্বভাবজ প্রকাশ। তিনি অনন্য তাঁর নাতি-নাতনি তথা শিশু-প্রীতিতে। বইটি উৎসর্গও করেছন তাঁর কাঁচা-পাকা নাতি-নাতনিদের। বিষয় ও বৈচিত্র্যের বিন্যাসে তাঁর কবিতার স্বাদ পাঠককে আমোদিত করবে। লেখক বিভিন্ন আচার অনুষ্ঠানে সময়োপযোগী কাব্য, অনুকাব্য ইত্যাদি লিখে দিয়ে প্রয়োজনে তা ফ্রেমে বেঁধে উপহার দিয়েছেন তাঁর প্রিয়জনদের। এসব অনুকাব্য-কাব্য প্রশংসিত হতো সবার কাছে। কিন্তু প্রথমদিকে তিনি এসব কাব্য-অনুকাব্যের কপি নিজের কাছে রাখেননি। তাঁর বন্ধু-বান্ধব-সুহূদদের অনুরোধে সামপ্রতিককালে লেখকের কিছু কবিতা, প্যারোডি গান, ধামাইল গান, আশীর্বাদ বাণী ইত্যাদি নিয়ে প্রকাশ হয়েছে এ বইটি।

বইটির প্রথম কবিতাটি চন্দ্রঘোনাস্থ চম্পাকুঁড়ি খেলাঘর-এর সদস্যদের উদ্দেশ করে লিখেছেন_'তোমরা যারা চম্পাকুঁড়িরা / হয়েছো আজ জড় / দুদিন পরে তোমরাইতো/ হয়ে যাবে বড়।' স্নেহসিক্ত নাতির জন্মদিন উপলক্ষে কবি লিখেছেন_'পূর্ণ শশীর আলোতে যেমন ধরা ঝলমল, / তোমার ব্যক্তিত্ব হোক তেমনি সমুজ্জ্বল।' এরকমভাবে অনেক কবিতাই বিভিন্ন উৎসব-অনুষ্ঠানকে কেন্দ্র করে লেখা। সুন্দর অলঙ্করণে ছাপানো এ কবিতার বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশনী, প্রচ্ছদ এঁকেছেন বিমান তালুকদার, বইটির দাম আশি টাকা।

No comments:

Post a Comment