Monday, January 31, 2011

স্বপ্নভাষার অনুধাবন by মোবাশ্বির আলম মজুমদার

য়নরত মানুষের আবক্ষ শরীর দুই হাতে ধরা বই। কখন যে ঘুমিয়ে পড়েন বই পড়তে পড়তে আর চলে যান স্বপ্নের দেশে। এভাবেই আয়ারল্যান্ডের শিল্পী এরিন কুইন তাঁর স্বপ্ন বিষয়কে উপস্থাপন করেছেন। নানান দেশের স্বপ্নবান শিল্পীরা তুলে ধরেছেন তাদের বিষয়গুলোকে এভাবে।

দৃক আর পাঠশালা ইনস্টিটিউট অব ফটোগ্রাফির আয়োজনে নগরীর সাতটি ভেনু্যতে এ প্রদর্শনী একযোগে চলছে। বিশ্বের ২৯টি দেশ এ আয়োজনে অংশ নিয়েছে। এবারের ছবি মেলার মূল প্রতিপাদ্য বিষয়_'স্বপ্ন'।

মানব মনের বিচিত্র ভাবনা, নানান দেশের মানুষের চেতনা, প্রকৃতি, পরিবেশ, সংগ্রাম, সাহসী মানুষের মুখ উঠে এসেছে এ প্রদর্শনীতে। বাংলাদেশ, মেক্সিকো আর নাইজেরিয়ার তিন আলোকচিত্রী প্রয়াত নাইবউদ্দিন আহমদ, পেদ্রো মেয়ার এবং জে ডি ওখাইওজেইকেরেকে আজীবন সম্মাননা প্রদানের মাধ্যমে প্রদর্শনীর যাত্রা শুরু হয়।

আয়ারল্যান্ডের শিল্পী এরিন কুইন তাঁর স্বপ্ন ভাবনাকে প্রকাশ করেছেন এভাবে_যখন কোনো ব্যক্তি বেঁচে আছেন কিন্তু ঘুমন্ত তখন তার স্বপ্ন বিছানায়_শান্ত হয়ে বিশ্রামরত। বাহুবন্দি হাতের নিচে তখন আপন স্বপ্ন তার জন্য অপেক্ষা করে। বিভিন্ন বয়সী মানুষের শয়নরত অবস্থানকে স্বাপি্নক একরঙা উপস্থাপনে শিল্পীর স্বপ্নের প্রকাশকে ব্যক্ত করে। আবছা আলোয় ঢেকে যায় শিশুমুখ। লরেন্স লেবলানক এসেছেন ফ্রান্স থেকে স্বপ্নকে এভাবে নিয়ে। স্বপ্ন বলতে ধূসরতা মনে হলেও তিনি ভেবেছেন প্রকৃতিতে মানুষের পাশাপাশি আকাশ, গাছ, মাটি, প্রকৃতির তাবৎ অনুষঙ্গও স্বপ্নে জড়িয়ে পড়ে। তাঁর দেশের প্রকৃতিকে সব সময়ই ভাবনায় রাখতে চান। স্বপ্ন নিয়ে তার ভাবনা একেবারেই অন্যরকম জীবন আর মৃতু্য দুয়ের স্বল্প পরিক্রমাকে তিনি উপলব্ধি করেন গভীরভাবে।

প্রদর্শনীতে বাংলাদেশের আলোকচিত্রী মুনেম ওয়াসিফ 'নোনা পানির আহাজারি', দেবাশীষ সোমের 'ঢাকা : আমার স্বপ্ন আমার বাস্তবতা' শীর্ষক ছবিগুলো পানিহীন নাগরিকের স্বপ্ন ও প্রাপ্তির আকাঙ্ক্ষা, ঢাকার জনজীবনের দুর্ভোগ মুক্তির স্বপ্ন উঠে এসেছে নান্দনিকরূপে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমী, দৃক গ্যালারি, অলিয়ঁস ফ্রাসেজ, চারুকলা ইনস্টিটিউট লিচুতলা, ব্রিটিশ কাউন্সিল, গ্যেটে ইনস্টিটিউট, এশিয়াটিক গ্যালারি অব ফাইন আর্টসে একযোগে শুরু হওয়া প্রদর্শনী চলবে আগামী ৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

No comments:

Post a Comment