Monday, January 31, 2011

প্রতিশোধের রাতে অনেক রেকর্ড বার্সেলোনার

প্রতিশোধের রাতে দারুণ এক অর্জনে সমৃদ্ধ বার্সেলোনা। যথারীতি এ অর্জনেও সবচেয়ে বড় ভূমিকা লিওনেল মেসির। আর্জেন্টাইন তারকার ২ গোলে হারকিউলিসকে ৩-০-তে উড়িয়ে স্প্যানিশ প্রিমেরা লিগায় টানা ১৫ জয়ের রেকর্ড স্পর্শ করেছে পেপ গার্দিওলার দল।

আলফ্রেডো ডি স্টেফানোর রিয়াল মাদ্রিদের গড়া রেকর্ডটির পাশে দাঁড়াতে পেরে উচ্ছ্বসিত বার্সা কোচের আনন্দ বাড়িয়ে দিয়েছে প্রতিশোধের সফল মিশনও। মৌসুমের শুরুতে স্প্যানিশ লিগের নবাগত দলটির কাছেই যে হেরেছিল তারা! বার্সেলোনার অনেক পাওয়ার রাতে এসি মিলান আর ম্যানচেস্টার ইউনাইটেডেও জয়ের উচ্ছ্বাস। কাতানিয়াকে ২-০ গোলে হারিয়ে ইতালিয়ান সিরি ‘এ’র শিরোপা-স্বপ্ন আরো উজ্জ্বল করে তুলেছে মিলান। অন্যদিকে পিছিয়ে পড়েও সাউদাম্পটনের সঙ্গে ২-১ গোলে জিতে এফএ কাপের পঞ্চম রাউন্ডে উঠেছে ম্যানইউ। তবে হতাশার বৃত্তে বন্দি চেলসি ১-১ গোলে ড্র করেছে এভারটনের সঙ্গে।
এবারের স্প্যানিশ লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচেই হারকিউলিসের কাছে ০-২ গোলে হেরে গিয়েছিল বার্সেলোনা। তাও আবার নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে! হারকিউলিসের মাঠে সেই হারের প্রতিশোধের লক্ষ্যে নামার আগেই দানি আলভেসকে ফিরে পাওয়ার সুখবর পেয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা। মেসির দুটি আর পেদ্রোর একটি প্রচেষ্টা ব্যর্থ না হলে শুরুতে তারা এগিয়েও যেতে পারত। তা হয়নি, বরং ২০ মিনিটে স্বাগতিকরা ভয় পাইয়ে দিয়েছিল বার্সাকে। ১১ সেপ্টেম্বরের সেই ম্যাচে হারকিউলিসের দুটি গোলই করা নেলসন ভালদেজের ব্যাক হেড থেকে গোলের সুবর্ণ সুযোগ পেয়েছিলেন ডেভিড ত্রেজেগে। কিন্তু ভিক্টর ভালদেসকে একা পেয়েও ফ্রান্সের সাবেক স্ট্রাইকার বলে ঠিকমতো পা ছোঁয়াতে পারেননি। প্রথমার্ধে প্রায় সমান তালে লড়লেও হারকিউলিস পিছিয়ে পড়েছে বিরতির মিনিট দুয়েক আগে। জাভির কোনাকুনি পাস ধরে ডান পায়ের জোরালো শটে গোলটা করেছেন দলের একঝাঁক তারকার মধ্যেও ক্রমেই উজ্জ্বল হয়ে ওঠা পেদ্রো। গোল পেয়ে অনুপ্রাণিত বার্সার আক্রমণাÍক ফুটবলের সামনে আর দাঁড়াতে পারেনি হারকিউলিস। দ্বিতীয়ার্ধের শুরুতে ডেভিড ভিয়া আর জাভির দুটি শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট কিংবা ৬৫ মিনিটে পেদ্রোর আরেকটি গোল অফসাইডের কারণে বাতিলও বার্সেলোনাকে নিরুৎসাহী করতে পারেনি। একের পর এক আক্রমণ গড়ে প্রতিপক্ষের জালে আরো দুইবার বল পাঠিয়েছে তারা। অবশ্য ৮৫ মিনিটে ফারিনোসের দ্বিতীয় হলুদ কার্ডও সাহায্য করেছে প্রিমেরা লিগায় হ্যাটট্রিক চ্যাম্পিয়নের সামনে দাঁড়িয়ে থাকা কাতালানদের। এর দুই মিনিট পরই ডিফেন্সভেদী এক দৌড়ের পর মেসির বাঁ পায়ের শট ২-০ গোলে এগিয়ে দিয়েছে বার্সাকে। শেষ মুহূর্তে দারুণ এক আক্রমণকে পূর্ণতা দিতেও সমস্যা হয়নি ফিফা ব্যালন ডি’অর বিজয়ীর। মৌসুমে এটা মেসির ৩৭ ও লিগে ২১তম গোল। ২২টি নিয়ে এখনো লিগের সর্বোচ্চ গোলদাতার মর্যাদা ধরে রাখলেও মৌসুমের হিসাবে প্রধান প্রতিদ্বন্দ্বীর চেয়ে বেশ পিছিয়েই আছেন ৩২ গোল করা ক্রিস্টিয়ানো রোনালদো।
১৯৬০-৬১ মৌসুমে ‘গ্রেট’ ডি স্টেফানোর দলের গড়া রেকর্ড ছুঁতে পেরে গার্দিওলা বেশ আবেগাক্রান্তই হয়ে পড়লেন ম্যাচ-শেষে, ‘লিগে টানা ১৫টি ম্যাচ জিতে (আলফ্রেডো) ডি স্টেফানোর রিয়াল মাদ্রিদের রেকর্ড স্পর্শ করা সত্যিই এক অসাধারণ সম্মান। ৫০ বছর পেরিয়ে যাওয়ায়ই প্রমাণিত, কাজটা কতটা কঠিন।’ হারকিউলিস সফর থেকে জয় নিয়ে ফেরায় রিয়াল মাদ্রিদের সঙ্গে ব্যবধান আবার ৭ পয়েন্টে নিয়ে গেল বার্সা। এ রাউন্ডে রিয়ালের প্রতিপক্ষ ওসাসুনা। ম্যাচটি গত রাতেই হয়ে যাওয়ার কথা।
গত সপ্তাহে বায়ার্ন মিউনিখ থেকে এসি মিলানে যোগ দেওয়া মার্ক ফন বমেলের সিরি ‘এ’ অভিষেক মোটেও ভালো হয়নি। ৫৪ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে বেরিয়ে গেছেন ডাচ মিডফিল্ডার। তবে ১০ জন হওয়ার পরই জ্বলে ওঠা রবিনহো আর ইব্রাহিমোভিচের গোলে প্রতিপক্ষের মাঠ থেকে মূল্যবান তিনটি পয়েন্ট নিয়ে ফিরেছে মিলান। তাই ২২ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা আরো সুসংহত।
এফএ কাপে তৃতীয় বিভাগের দল সাউদাম্পটনের সঙ্গে বিরতির ঠিক আগে গোল খেয়ে দুশ্চিন্তায় পড়ে গিয়েছিল রুনি-ন্যানি-গিগস-বারবাতভবিহীন ম্যানইউ। তবে দ্বিতীয়ার্ধে মাইকেল ওয়েন আর হাভিয়ের হার্নান্দেজের গোল শেষ ষোলোতে ঠিকই জায়গা করে দিয়েছে ‘রেড ডেভিল’দের। কিন্তু ইংলিশ চ্যাম্পিয়ন চেলসি তা পারেনি। লুই সাহার গোলে পিছিয়ে যাওয়া ‘ব্ল–জ’ সলোমন কালুর লক্ষ্যভেদে সমতায় ফিরলেও জিততে পারেনি। এএফপি, রয়টার্স

No comments:

Post a Comment