Thursday, December 02, 2010

দখল-সংস্কৃতি বন্ধ হোক

রাজনীতির পালাবদল কিংবা ক্ষমতার হাতবদল হয়, হয়ে আসছে দীর্ঘদিন থেকে। কিন্তু ক্ষমতার পথে পা রাখতেই জনসাধারণের সঙ্গে শুরু হয় প্রতারণার প্রতিশ্রুতি। যে দলই ক্ষমতায় আসে_শোনায় রাশি রাশি স্বপ্ন-সম্ভাবনার কথা, কিন্তু কিছুদিন যেতে না যেতেই নির্মম বাস্তবতা প্রত্যক্ষ করে একরাশ হতাশা নিয়ে জনগণ নিশ্চুপ হয়ে যায়। সাধারণ মানুষের দুর্দিনের পরিবর্তন ঘটে না_সহজে ঘটবেও না তা জেনেশুনেই হয়তো ব্যালটে সিল মারেন সবাই। এ দেশের বাস্তুভিটায় টিকে থেকে বাঁচতে হলে কাউকে না কাউকে ভোট দিতে হবে, তাই দেওয়া। জনগণ চুপচাপ চেয়ে দেখে ক্ষমতার সঙ্গে বদলায় অনেক কিছুই অনেকের। যাঁরা ক্ষমতার পাশাপাশি অবস্থান করেন, ক্ষমতার স্পর্শে থাকার জন্য ঠেলাঠেলি-ধাক্কাধাক্কি করেন নিজেদের বদলানোর জন্য, তাঁদের দিন বদলায়।
নিদেনপক্ষে অন্য কোনো সুযোগ না ঘটলেও সম্পৃক্ত হয়ে পড়েন দখল-বাণিজ্যে। যেমন_রাজধানীর মিরপুরের 'জিয়া স্মৃতি ক্লাব' রাতারাতি 'রাসেল স্মৃতি সংঘ' হয়ে গেল। পত্রিকার এ খবরটি পড়ে আমাদের বুঝতে অসুবিধা হয় না, এরূপ সাইনবোর্ড বদলে যাওয়া শুধু মিরপুরে নয়, দেশজুড়েই চলছে। আর এ-ও নিশ্চিত যে আগের সাইনবোর্ডটিও ছিল দখলসূত্রে, বৈধতা ছিল না। তাই দেশের মানুষ এ সম্পর্কে কোনো কথা বলে না, কৌতূহল পর্যন্ত প্রকাশ করে না। সবাই মনে করে, যে দল ক্ষমতায় যায় তার লোকজন খায়_এ যেন অলিখিত এক চুক্তি মোতাবেক চলছে। কখনো কখনো সংঘর্ষ বাধে বটে; কিন্তু বড় কোনো বিপত্তি ঘটে না হাতবদলের রীতিতে। কিছুদিন আগে তেজগাঁওয়ে রেলওয়ের ৩০ কাঠা জমি শ্রমিক লীগ নেতা দখল করে নিলেন। রেলওয়ে সূত্রে জানা গেছে, এরূপ দুই হাজার একর জমি বেদখল রয়েছে। তা নিশ্চয়ই কোনো জনস্বার্থমূলক খাতে ব্যবহৃত নয়, রাজনৈতিক দলের প্রভাবশালী ব্যক্তি বা মহলের মুষ্টিতে। পত্রিকান্তরে পাওয়া খবর অনুযায়ী সূত্রাপুরে ভবনসহ জমি ও মন্দির দখল করে নিয়েছে প্রভাবশালী ভূমি দুর্বৃত্তচক্র। 'নারায়ণগঞ্জের সরকারি জমি দখল করে অফিস বানাচ্ছে আ. লীগের ক্যাডাররা'_পত্রিকার প্রতিবেদনটি জানান দেয়, দেশের সর্বত্র এ দুর্নীতির রীতি প্রতিষ্ঠিত।
আমরা মনে করি না ক্ষমতার শীর্ষে যেসব নেতা আছেন, তাঁরা সবাই এ সংস্কৃতিকে প্রশ্রয় দিচ্ছেন। যাঁরা এমন অপরাধে প্রশ্রয় দিচ্ছেন না, তাঁদের সোচ্চার হতে হবে সাধারণ মানুষের স্বার্থে।
৩১ অক্টোবর পত্রিকান্তরে শেখ রেহানার একটি লেখা অনেকে পড়েছেন, 'সম্প্রতি আমি লক্ষ করছি আমার বাবা, মা ও ভাইদের নামে বিভিন্ন সংগঠন গড়ে তোলার প্রতিযোগিতা...কিছু লোক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে খালি জায়গা দখল...। বুঝতে পারি এসব অপকর্মের খবর সবারই জানা। তবে এর প্রতিকার কেন হবে না? সরকার ইচ্ছে করলে এ দুর্বৃত্তায়ন বন্ধ করতে পারে। দেশের স্বার্থে, সরকার ও সরকারি দলের স্বার্থে এসব বন্ধ করা উচিত।'

No comments:

Post a Comment