Friday, June 15, 2012

কক্সবাজারে ডেসটিনি ভবনের ৪ প্রকৌশলীর বিরুদ্ধে মামলা

কক্সবাজার সৈকতে ডেসটিনির হোটেল নির্মাণে জড়িত এক পরিচালক ও তিন প্রকৌশলীর বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ভবন নিমার্ণের দায়ে বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মামুন বাদী হয়ে কক্সবাজার সদর থানায় মামলাটি দায়ের করেন। যার নম্বর ৩৪/১২।

এতে অভিযুক্তরা হলেন,  কনফিগার ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনস্ট্রাকশন লিমিটেডের পরিচালক প্রকৌশলী তৈয়বুর রহমান, প্রধান প্রকৌশলী শাহজাহান, বেস্ট ওয়েস্টার্ন ডেস্টিনি বিচ হোটেল অ্যান্ড রিসোর্ট এর প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী সুশান্ত কুমার দাস ও প্রজেক্ট ইঞ্জিনিয়ার মাজাহারুল ইসলাম। তাদের বিরুদ্ধে পরিবেশ আদালত আইন ২০০০ এর ধারা ৭(৪) অনুসারে এজাহার দায়ের করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের এক রিট আবেদনে গত ২৫ এপ্রিল হাই কোর্ট কক্সবাজার সৈকতে ডেসটিনির নির্মাণাধীন পাঁচতারকা মানের হোটেলের নির্মাণ কাজ ২৪ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। একই সঙ্গে আদালত কক্সবাজারের ডিসি, এসপি, মেয়র ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) এ ব্যাপারে ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

এছাড়া পরিবেশ রক্ষায় প্রশাসনের ব্যর্থতাকে কেন দায়ী করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। তিন সপ্তাহের মধ্যে পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের ডিজি, পরিচালক (মনিটরিং) ও সহকারী পরিচালক, কক্সবাজারের ডিসি, এসপি, মেয়র এবং সদর থানার ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর পর গত ২৩ মে ডেসটিনির হোটেল নির্মাণে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেয় হাই কোর্টের বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের বেঞ্চ। চট্টগ্রাম বিভাগের পরিবেশ অধিদপ্তরের পরিচালক এবং কক্সবাজারের সহকারী পরিচালককে এ নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি ১৮ জুন এই রিট আবেদনের পরবর্তী শুনানির দিন ধার্য করে।

হাইকোর্টের ওই আদেশের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার মামলাটি দায়ের করা হয় বলে বাংলানিউজকে জানিয়েছেন, পরিবেশ অধিদপ্তরের কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক ও মামলার বাদী আবদুল্লাহ আল মামুন।

No comments:

Post a Comment