Friday, June 15, 2012

মিয়ানমার পরিস্থিতি নিয়ে কক্সবাজার জেলা প্রশাসকের মতবিনিময়

কক্সবাজারে কর্মরত সাংবাদিকদের সঙ্গে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে শুক্রবার সকালে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক মো. জয়নুল বারী জানান, সীমান্তে বিজিবি ও কোস্টগার্ডের টহল জোরদার করা হয়েছে। সীমান্ত পরিস্থিতি এখন অনেকটা শান্ত।
তিনি বলেন, “সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে পত্রিকা কিংবা ইলেক্ট্রনিক মিডিয়ায় উস্কানিমূলক সংবাদ পরিহার করতে হবে। কোনো মহলের স্বার্থ হাসিল হয়-এমন সংবাদ পরিবেশন করা থেকেও সংযত হওয়ার আহবান জানান তিনি।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কক্সবাজারের পুলিশ সুপার সেলিম মো. জাহাঙ্গীর, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রফিকুল ইসলাম, সাংবাদিক নুরুল ইসলাম, ফজলুল কাদের চৌধুরীসহ অন্যরা। অনুষ্ঠানে জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তাসহ কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অপরদিকে শান্ত হয়ে আসছে মিয়ানমারের সহিংস পরিস্থিতি। মিয়ানমার মংডু জেলার মুসলমানরা তাদের বাড়ি ঘরে ফিরতে শুরু করেছে। মংডু টাউনশিপে কিছু কিছু দোকানপাঠ খুলছে। স্বাভাবিক হয়ে আসছে জীবনযাত্রা। এ তথ্য জানিয়েছেন টেকনাফস্থ বিজিবি ৪২ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল জাহিদ হাসান।

সীমান্ত এলাকার বিভিন্ন বিওপি পরিদর্শনকালে আরো জানান, গত শুক্রবার থেকে মিয়ানমারে সহিংসতা শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত টেকনাফ সীমান্ত দিয়ে বিজিবি ও কোস্টগার্ড সদস্যরা ৬৮৪ জনকে ফেরত পাঠিয়েছে। আরো ৪৪ জন সেন্টমার্টিনে ফেরত পাঠানোর অপেক্ষায় কোস্টগার্ডের তত্ত্বাবধানে রয়েছে। তাদের আজ যেকোনো সময় মিয়ানমারে ফেরত পাঠানো হবে।

No comments:

Post a Comment