Wednesday, December 15, 2010

আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন, নিহত ২২

রাজধানীর সন্নিকটে আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকায় হা-মীম গ্রুপের একটি পোশাক কারখানায় আগুন লেগেছে। এতে ওই কারখানা ভবনের ১১তলা থেকে লাফিয়ে পড়ে ২২ জন নিহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। এ ছাড়া আহত হয়েছেন চার শতাধিক শ্রমিক। আজ মঙ্গলবার বেলা একটার দিকে আগুন লাগে। রাত সাড়ে নয়টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে চলে এসেছে বলে জানা গেছে।

নিহত হওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দুজন, সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে তিনজন, আশুলিয়ার শিনশিন হাসপাতালে চারজন নারী ও চারজন পুরুষ, আশুলিয়ার নারী ও শিশু হাসপাতালে একজন নারী ও চারজন পুরুষ, নাইটিঙ্গেল হাসপাতালে একজন পুরুষ রয়েছেন। তবে নাইটিঙ্গেল হাসপাতাল থেকে স্বজনেরা আরও দুটি লাশ নিয়ে গেছেন। রাত পৌনে ১০টার দিকে ওই ভবনের একাদশ তলা থেকে আরও একটি লাশ উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। ঢাকা মেডিকেল কলেজ এবং এনাম মেডিকেল কলেজের নিহত পাঁচজনের ব্যাপারটি নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার নজমুল হোসাইন।
শ্রমিকেরা জানিয়েছেন, আজ দুপুরে কারখানাটির ১০তলায় ফিনিশিং সেকশনে আগুনের সূত্রপাত হয়। শ্রমিকেরা দুপুরের খাবার খেয়ে কাজে যোগ দেওয়ার একটু পরেই আগুন লাগে। অল্প সময়ের মধ্যে আগুন ১১তলায় ছড়িয়ে পড়ে। এ সময় শ্রমিকেরা আতঙ্কিত হয়ে ছোটাছুটি করতে থাকেন এবং অনেকে ভয়ে ওপর থেকে লাফিয়ে পড়েন।
খবর পেয়ে ঢাকা, সাভার, মানিকগঞ্জ ও ইপিজেড থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন। পুলিশ, র‌্যাব ও সেনাবাহিনীও ঘটনাস্থলে রয়েছে। আহত ব্যক্তিদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হচ্ছে।
এ ঘটনার পরে আশপাশের সব কারখানায় ছুটি ঘোষণা করা হয়। এদিকে বর্তমানে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে।
কারখানার সুপারভাইজার মনিরুজ্জামান জানান, শর্টসার্কিট থেকে আগুন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত কারখানাটির ৯, ১০ ও ১১ তলায় আগুন জ্বলছিল।

No comments:

Post a Comment