Wednesday, December 15, 2010

সালাউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেপ্তার করতে ট্রাইব্যুনালে আবেদন

৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেপ্তার বা আটক রাখার জন্য ট্রাইব্যুনালে আবেদন করা হয়েছে। এ আবেদনের ওপর আগামী রোববার শুনানি অনুষ্ঠিত হবে। আজ বুধবার বেলা ১১টায় আইনজীবী প্যানেল ও তদন্ত সংস্থার সদস্যরা ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কাছে আবেদনটি করেন।

তদন্ত সংস্থার সদস্য মতিউর রহমান প্রথম আলোকে বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরীকে আটক বা গ্রেপ্তার রাখার নির্দেশনা চেয়ে আবেদনটি করা হয়েছে।
আবেদন দায়ের করার পর ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ সাংবাদিকদের বলেন, ‘সালাউদ্দিন কাদের চৌধুরীর বিষয়ে একটি আবেদন করা হয়েছে। তাঁকে নিয়ে যে তথ্যাদি রয়েছে, তা আইনের আমলে আনার প্রয়োজনীয়তা অনুভব করেছি। আইনের আমলে নেওয়ার জন্য আবেদন করেছি, যাতে সালাউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেপ্তার করে আটক রাখা হয়। যাঁরা তাঁর বিরুদ্ধে বক্তব্য ও সাক্ষ্য দিয়েছেন, তাঁরা ভয়-ভীতি ও শঙ্কা নিয়ে দিন কাটাচ্ছেন। এখনো তদন্ত শেষ হয়নি। যেটুকু তদন্ত হয়েছে তার ভিত্তিতেই আবেদনটি করা হয়েছে। তাঁকে বাইরে রাখলে তদন্তকাজ বিঘ্নিত হবে। সঠিকভাবে এগোনো যাবে না। ন্যায়বিচার, বিচারপ্রক্রিয়া ও তদন্তকাজ বিঘ্নিত হবে। এ জন্যই আবেদনটি করা হয়েছে।’
পুরাতন হাইকোর্ট ভবনে স্থাপিত ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটরের কার্যালয়ে বেলা সাড়ে ১১টার দিকে এ ব্রিফিংয়ের আয়োজন করা হয়।
আবেদন দাখিল-সম্পর্কিত এই ব্রিফিংয়ে তদন্ত সংস্থার সদস্য মতিউর রহমান, নুরুল ইসলাম, মো. আবদুর রাজ্জাক এবং আইনজীবী প্যানেলের সদস্য সৈয়দ হায়দার আলী, জেয়াদ আল মালুম, মোখলেছুর রহমান, আলতাফ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।
ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. শাহিনুর ইসলাম জানান, রোববার আবেদনের ওপর শুনানি হবে।

No comments:

Post a Comment