Saturday, January 15, 2011

চীনের কৃষক উদ্ভাবন করলেন বৈদ্যুতিক জুতা

চীনের এক কৃষক এক জোড়া বৈদ্যুতিক জুতা উদ্ভাবন করেছেন। তাঁর দাবি, এই জুতা পরে এক দিনে ১০০ মাইলের বেশি পথ পাড়ি দেওয়া সম্ভব। হেনান প্রদেশের উগাং এলাকার বাসিন্দা ওই কৃষকের নাম ঝাও জুয়েকিন।
ঝাওয়ের ভাষ্য, এই বৈদ্যুতিক জুতা আসলে ব্যাটারিচালিত রোলার স্কেটবিশেষ। এতে গাড়ির মতো হেডলাইট ও ইন্ডিকেটর রয়েছে। রয়েছে গতিরোধক (ব্রেক) ও ব্রেক লাইট। এই জুতা পায়ে দিয়ে ছুটে চলার সময় ভারসাম্য রক্ষার জন্য দুটি হাতল রয়েছে। জুতার কাজ পরিচালনার বেলায়ও এই হাতল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
ঝাও বলেন, হাতলে বসানো বোতাম টিপে জুতা চালু করা হয়। এতে ঘণ্টায় সর্বোচ্চ ১৫ মাইল পর্যন্ত গতি তোলা সম্ভব। চীনের বিভিন্ন গ্রামে স্কুলগামী শিশুদের কষ্টের কথা ভেবে এই জুতা উদ্ভাবনে উদ্বুদ্ধ হন তিনি। এসব শিক্ষার্থীর মধ্যে অনেক শিশুকে বেশ কয়েক মাইল পথ পাড়ি দিয়ে বিদ্যালয়ে যাতায়াত করতে হয়।
জুতার উদ্ভাবক বলেন, ‘একটি পাহাড়ি গ্রামে আমার বাড়ি। সবচেয়ে কাছের বিদ্যালয়টি আমাদের গ্রাম থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে। সময়মতো বিদ্যালয়ে হাজির হতে গ্রামের শিশুরা প্রতিদিন শেষরাত তিনটার দিকে রওনা হয়। ওদের এই কষ্ট দেখে ভাবতাম, দ্রুতগামী এক জোড়া জুতা আবিষ্কার করতে পারলে ওরা এই দুর্ভোগ থেকে রক্ষা পাবে।’
ঝাও বলেন, এই জুতা উদ্ভাবনে তাঁর চার বছরের বেশি সময় লেগেছে। ব্যয় হয়েছে ১৫ হাজার মার্কিন ডলারের বেশি। তবে এখন এই জুতা তৈরিতে কম ব্যয় হবে। ১২ ভোল্টের এক জোড়া ব্যাটারিতে চলে জুতা। একটানা তিন ঘণ্টা চলা যায়। এর বেশি সময় চলতে গেলে বাড়তি ব্যাটারি নিতে হবে। আর এই জুতা পরে চলার ক্ষেত্রে খুব বেশি কসরত করারও প্রয়োজন নেই। অরেঞ্জ অনলাইন।

No comments:

Post a Comment