Saturday, January 22, 2011

রাজনীতিকে মানুষের কাছে নিয়ে যাওয়া রাজনীতিকের সবচেয়ে বড় কাজ: আবেদ খানরা

রাজনীতিকে সাধারণ মানুষের কাছে নিয়ে যাওয়া রাজনীতিকের সবচেয়ে বড় কাজ। এ কাজটি করতে পেরেছিলেন বঙ্গবন্ধু। তাঁর আগে এ কাজটি পেরেছেন শেরে বাংলা এ কে ফজলুল হক।

গতকাল শুক্রবার বঙ্গবন্ধু শিক্ষা গবেষণা পরিষদ রংপুর শাখা আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে মুক্ত আলোচনায় কালের কণ্ঠ সম্পাদক আবেদ খান এ কথা বলেন। তিনি বলেন, ব্যক্তি নিধন আর আদর্শ নিধন কিন্তু এক নয়। বঙ্গবন্ধুকে তারা নিধন করতে পারলেও তাঁর আদর্শকে কেউ কোনো দিন নিধন করতে পারবে না। বাঙালি জাতি বঙ্গবন্ধুর সেই আদর্শ নিয়েই চিরকাল বেঁচে থাকবে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সভাপতি বিচারপতি মোহাম্মদ গোলাম রব্বানী, রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবদুল জলিল, কলামিস্ট সৈয়দ মাহবুবুর রশীদ, সিরাজুল ইসলাম আলো। সংগঠনটির রংপুর শাখার সভাপতি ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মোজাম্মেল হক এতে সভাপতিত্ব করেন।
অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন আর যুদ্ধাপরাধীদের বিচার না হলে এ দেশে কোনো দিনও বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হবে না। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে এর কোনো যুদ্ধাপরাধীদের বিচারের কোনো বিকল্প নেই।
মফস্বল সাংবাদিকতা বলতে কিছু নেই : কালের কণ্ঠ সম্পাদক আবেদ খান বলেছেন, পত্রিকার পাঠক হচ্ছে হাঙ্গর। হাঙ্গর যেমন যা পায় তাই খেয়ে নেয়। তেমনি পাঠকও তাই। প্রতি মুহূর্তে নিত্যনতুন খবর চান তাঁরা। তাই সাংবাদিকদের নিত্যনতুন খবর উদ্ভাবনে প্রতি মুহূর্তে সতর্ক থাকতে হবে। গতকাল শুক্রবার রংপুর প্রেসক্লাবে সাংবাদিক এবং সুধী সমাজের সঙ্গে মতবিনিময়কালে আবেদ খান এসব কথা বলেন। তিনি বলেন, মফস্বল সাংবাদিকতা বলতে এখন আর কিছু নেই। এর সবচেয়ে বড় প্রমাণ মোনাজাতউদ্দিন। মোনাজাত এই রংপুর থেকে এটাই প্রমাণ করে গেছেন।
রংপুর প্রেসক্লাবের পক্ষ থেকে আবেদ খানকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন রংপুরের সাংবাদিকরা ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের কমার্শিয়াল এঙ্িিকউটিভ শামস মো. আরমানুল হক। সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন কালের কণ্ঠের নিজস্ব প্রতিবেদক মানিক সরকার মানিক ও ভ্রাম্যমাণ প্রতিনিধি পরিমল মজুমদার, প্রেসক্লাবের সভাপতি সদরুল আলম দুলু, সাংবাদিক রশীদ বাবু, জয়নাল আবেদীন, মাহবুব রহমান, আবদুর রউফ সরকার, আবদুর রহমান মিন্টু, নজরুল মৃধা। মতবিনিময়ে অংশ নেন অধ্যাপক আলীম উদ্দিন, এম এ বাশার, বিপ্লব প্রসাদ, ডা. মফিজুল ইসলাম মান্টু, মাহমুদ হাসান খোকন, রথীশ চন্দ্র ভৌমিক, মনোয়ারা বেগম। এর আগে আবেদ খান কালের কণ্ঠ রংপুর অফিসে গিয়ে সহকর্মী সাংবাদিকদের বিভিন্ন পেশাগত দিকনির্দেশনা দেন। শুভসংঘ কারমাইকেল কলেজ ইউনিটের পক্ষে আবেদ খানেক ফুল দিয়ে শুভেচ্ছা জানান তাজমিন নাহার তিথি ও মাহবুবার রহমান সায়ন।

No comments:

Post a Comment