Thursday, January 13, 2011

আবার ক্রসফায়ার ঢাকায়

ত তিন দিনে তৃতীয় ক্রসফায়ারের ঘটনা ঘটলো ঢাকায়। র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে সর্বশেষ পুরান ঢাকায় নিহত হলেন এক যুবক। বৃহস্পতিবার ভোরে কোতোয়ালি থানায় নিহত যুবকের নাম অপু (২৭)। তার বাবা মৃত শেখ আহমেদ। বাসা বংশালের বেচারাম দেওরী এলাকায়।

সকালে সোয়া ৯টার দিকে চিত্রামহল প্রেক্ষাগৃহের পূর্বপাশের রাস্তা থেকে তার লাশ উদ্ধার করে মিটফোর্ড হাসপাতাল মর্গে নিয়ে যায় কোতোয়ালি থানা পুলিশ। ভোর সাড়ে ৪টার দিকে সেখানে বন্দুকযুদ্ধে অপু নিহত হন বলে জানিয়েছেন র‌্যাব-১০ এর উপপরিচালক ইসমত হায়াত।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, র‌্যাব-১০ এর একটি গোয়েন্দা দল সাদা পোশাকে টহল দিচ্ছিলো। "ভোর সাড়ে ৪টার দিকে চিত্রা মহল সিনেমা হলের কাছে ৪/৫ জন যুবককে সন্দেহজনকভাবে জড়ো হতে দেখে তাদের চ্যালেঞ্জ করে। ওই সময় যুবকরা গুলি করলে র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি চালায়।" 'বন্দুকযুদ্ধে' অপু নিহত হলে অন্যরা পালিয়ে যায় বলে র‌্যাব কর্মকর্তা জানান। পরে তারা পুলিশকে খবর দেন।

ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল ও চার রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে বলে র‌্যাব জানিয়েছে। ঢাকায় এর আগে মঙ্গলবার এক সরকারি কর্মকর্তা দম্পতির কলেজপড়–য়া ছেলে এবং বুধবার অন্য একজন র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়। র‌্যাব তাদের সন্ত্রাসী বললেও সে দাবি ঠিক কি না, তা নিয়ে বিতর্ক রয়েছে।

অপুর বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে কিনা, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। দেশ ও বিদেশের মানবাধিকার সংগঠনগুলো 'ক্রসফায়ারের সমালোনা করে আসছে। তারা বলছে, এর মধ্য দিয়ে আইন-শৃঙ্খলা বাহিনী বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ঘটাচ্ছে। ক্রসফায়ার নিয়ে আদালতেরও অসন্তোষ রয়েছে। মানবাধিকার সংগঠন অধিকারের হিসাবে দেশে ২০১০ সালে ১২৭ জন বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এর মধ্যে 'ক্রসফায়ারে' নিহতের সংখ্যা ১০১ জন।

No comments:

Post a Comment