Thursday, January 13, 2011

ব্রাজিলে বন্যা ও ভূমিধসে ২৭০ জনের প্রাণহানি

ব্রাজিলের বিভিন্ন অঞ্চলে বন্যা, ভূমিধস ও ভারী বৃষ্টিপাতের কারণে অন্ততপক্ষে ২৭০ জনের প্রাণহানি হয়েছে। তবে মৃতের সংখ্যা আরো বাড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে। রিও ডি জেনেরিওর নিকটবর্তী পার্বত্য শহরগুলোতে প্রবল বন্যা ও ভূমিধসে বুধবার অন্ততপক্ষে ২৫৭ জন নিহত হয়েছে।

আগেরদিন মঙ্গলবার ভারী বর্ষণে সাও পাওলো প্রদেশে ১৩ জন নিহত হয়েছে। রিও'র ৬২ মাইল উত্তরাঞ্চলীয় অঞ্চল টেরেসোপোলিসে অন্ততপক্ষে ১৩০ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন নগর কর্তৃপক্ষ। পেট্রোপোলিসে ২০ জনের প্রাণহানি হয়েছে। নোভা ফ্রিবার্গোতে মারা গেছে ১০৭ জন। এক ই-মেইল বিবৃতিতে প্রাদেশিক কর্মকর্তারা এই পরিসংখ্যান জানান।

পরিস্থিতির ভয়াবহতা সম্পর্কে একজন গৃহকর্মী গ্লোবো নেটওয়ার্ক ওয়েবসাইটের মাধ্যমে জানান, "ধনী-গরীর সবার ঘরই ধ্বংস হয়েছে।" গ্লোবো টেলিভিশনকে ব্রাজিলের পরিবেশমন্ত্রী কার্লোস মিঙ্ক বলেন, "এখনো পর্যন্ত মৃতের যে খবর জানানো হয়েছে তার চেয়ে অনেক বেশি মানুষ মারা গেছে বলে আমার ধারণা।" উপদ্রুত অঞ্চলে যাওয়ার আগে মিঙ্ক আরো বলেন, "অনেক মানুষ ঘুমের মধ্যেই মারা গেছে।"

টেরেসোপোলিসের মেয়র জর্জ মারিও জানান, শুধু টেরেসোপোলিসেই ৫০ জন মানুষ নিখোঁজ হয়েছে বলে ধারণা করা হচ্ছে। মারিও আরো বলেন, "সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে উদ্ধারকারী দল সবে পৌঁছাতে শুরু করেছে।" তিনি আরো যোগ করেন, ১ হাজার মানুষ গৃহচ্যুত হয়েছে। "এটি এই শহরের ইতিহাসে সবচেয়ে বড় দুর্যোগ," মন্তব্য করেন মারিও।

ওই এলাকায় টেলিফোর লাইন অকার্যকর হয়ে পড়েছে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। শহরটির অধিবাসীর সংখ্যা এক লাখ ৮০ হাজার। ভূমিধসে শহরটির কয়েকশ বাড়িঘর চাপা পড়েছে। দুর্যোগ মোকাবিলায় ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট ডিলমা রৌসেফ ৪৬ কোটি জরুরি সহায়তার ঘোষণা করেছেন।

No comments:

Post a Comment