Thursday, January 13, 2011

নারী-পুরুষ সম-অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজন সিডও সনদের পূর্ণ বাস্তবায়ন

নারী ও পুরুষের সম-অধিকার প্রতিষ্ঠার জন্য প্রয়োজন সিডও সনদের পূর্ণ অনুমোদন ও বাস্তবায়ন। তাই অবিলম্বে সিডও সনদের ওপর রাষ্ট্রের সংরক্ষণবাদী নীতি প্রত্যাহার করতে হবে। গতকাল বুধবার সকালে রাজধানীর বিয়াম মিলনায়তনে আয়োজিত সিডও সম্মেলনে বক্তারা এ দাবি করেন।

৩৮টি বেসরকারি ও মানবাধিকার সংগঠনের সমন্বয়ে গঠিত প্লাটফর্ম সিটিজেনস ইনিশিয়েটিভস অন সিডও বাংলাদেশ এ সম্মেলনের আয়োজন করে।
অনুষ্ঠানের প্রধান অতিথি মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সিডও সনদ বাস্তবায়নে সরকার এরই মধ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। গৃহীত কার্যক্রমের ওপর ভিত্তি করে সরকার নির্ধারিত সময়ের মধ্যে ইউএন সিডও কমিটির কাছে প্রতিবেদন জমা দিয়েছে।
সিডও বিকল্প প্রতিবেদন উপস্থাপন করেন আইন ও সালিশ কেন্দ্রের সভাপতি ড. হামিদা হোসেন এবং উইমেন ফর উইমেনের সদস্য রওশন জাহান। স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক রঞ্জন কর্মকারের সঞ্চালনায় এবং বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানমের সভাপতিত্বে সম্মেলনে সিডও বিকল্প প্রতিবেদনে উলি্লখিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় অংশ নেন নারী নেত্রী সালমা খান, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সালমা আলী, নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর, পিএসটিসির নিতাই কান্তি দাস প্রমুখ।

No comments:

Post a Comment