Thursday, January 13, 2011

খাদ্য আমদানি বাড়ানোর সিদ্ধান্ত সরকারের

জ দুপুরে খাদ্য ও বাণিজ্য মন্ত্রণালয়ের মধ্যে এক আন্ত-মন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ সময় খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক ও বাণিজ্যমন্ত্রী মো. ফারুক খান উপস্থিত ছিলেন। ওই বৈঠকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহনশীল পর্যায়ে রাখতে খাদ্য আমদানি আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

চাল আমদানির পূর্বনির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল তিন লাখ টন, এখন সেটাকে বাড়িয়ে করা হয়েছে ১২ লাখ টন। চিনি এক লাখ থেকে বাড়িয়ে দুই লাখ টন, গম সাড়ে সাত লাখ থেকে ১০ লাখ টন, অপরিশোধিত ভোজ্যতেল দুই লাখ টন, ডাল ১০ হাজার টন ও ২০ হাজার টন ছোলা আমদানি করা হবে।
আন্ত-মন্ত্রণালয় এই বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী মো. ফারুক খান এ কথা জানান। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে দ্রব্যমূল্য অস্থির। এ কারণে দেশে দ্রব্যমূল্য সহনশীল পর্যায়ে রাখতে সরকারের যে লক্ষ্যমাত্রা ছিল তার চেয়ে মজুদ বাড়ানো হচ্ছে।
এ ছাড়া এই সময় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) অধিকতর কার্যকর করার লক্ষ্যে এক হাজার কোটি টাকার তহবিল চাওয়া হবে বলেও জানান বাণিজ্যমন্ত্রী। সংবাদ সম্মেলনে উভয় মন্ত্রণালয়ের সচিবেরা উপস্থিত ছিলেন।

No comments:

Post a Comment