Friday, January 14, 2011

অর্থনীতি পুনরুদ্ধারে ঐক্যবদ্ধভাবে কাজ করার ঘোষণা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও দেশটির ব্যবসায়ী নেতারা অর্থনীতি পুনরুদ্ধারে ঐক্যবদ্ধভাবে কাজ করার ঘোষণা দিয়েছেন। গত বুধবার ওয়াশিংটনে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে ব্যবসায়ী নেতাদের এক বৈঠকে এ ঘোষণা দেওয়া হয়।

পাঁচ ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার এই বৈঠকে প্রেসিডেন্ট ওবামা ও ব্যবসায়ী নেতারা একমত হয়েছেন যে প্রত্যাশা অনুযায়ী যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক গতি সঞ্চারিত হচ্ছে না। বড় বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানের অলস অর্থ নতুন বিনিয়োগে ব্যবহূত হচ্ছে না। তাঁরা বলেন, প্রায় ১০ শতাংশ জনগোষ্ঠী এখনো কর্মহীন। বড় বড় প্রতিষ্ঠান ব্যাপকভাবে কর্মী নিয়োগে উদ্যোগ গ্রহণ করছে না।
প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর বারাক ওবামার সঙ্গে মার্কিন ব্যবসায়ীদের সম্পর্ক শীতল হয়ে ওঠে। ওবামার একাধিক সংস্কার উদ্যোগ নিয়ে ব্যবসায়ীদের মধ্যে নানামুখী প্রতিক্রিয়া লক্ষ করা যায়। বিশেষ করে সর্বজনীন স্বাস্থ্যবিমা সংস্কার নিয়ে বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো ক্ষুব্ধ। এ জন্য গত মধ্যবর্তী নির্বাচনে বড় ব্যবসায়ীদের উল্লেখযোগ্য একটা অংশ রিপাবলিকানদের সমর্থনে প্রকাশ্যে অর্থ ব্যয় করেছে। প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গুগল, জেনারেল ইলেকট্রিক, আমেরিকান এক্সপ্রেস ও উড়োজাহাজ সংস্থা বোয়িংয়ের নির্বাহী প্রধানেরা।
বৈঠক শেষে সংক্ষিপ্ত বক্তব্যে প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘ব্যবসায়ী নেতাদের সঙ্গে আলোচনার পর গুরুত্বপূর্ণ অগ্রগতি সম্ভব হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।’ বোয়িংয়ের নির্বাহী প্রধান জিম ম্যাকনারনি বলেন, ‘সামনের দিকে এগিয়ে যাওয়ার বিষয়ে আমরা মতৈক্যে পৌঁছেছি।’
প্রেসিডেন্ট ওবামা ইতিমধ্যে উচ্চ আয়ের লোকজনের জন্য কর রেয়াতের মেয়াদ বৃদ্ধির উদ্যোগ নিয়েছেন। এ নিয়ে নিজ দল ও উদারনৈতিক মহলের তীব্র সমালোচনায় পড়েছেন। রিপাবলিকান দলের সঙ্গে সমঝোতার মাধ্যমে উচ্চ আয়ের লোকজনের জন্য কর রেয়াতের মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে। কর রেয়াতের মেয়াদ বৃদ্ধির এ রাজনৈতিক সমঝোতাটি ব্যবসায়ী নেতাদের স্বার্থের অনুকূলে। ব্যবসায়ী নেতারা কর রেয়াতের মেয়াদ বৃদ্ধির উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।
বড় বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানের অলস অর্থের বিনিয়োগ, অধিদপ্তর কর্মী নিয়োগ ও রপ্তানি বৃদ্ধিসহ অর্থনৈতিক জরুরি বিষয় নিয়ে ব্যবসায়ীদের উদ্যোগ কামনা করেছেন প্রেসিডেন্ট ওবামা। বৈঠক শেষে মটোরোলা কোম্পানির নির্বাহী প্রধান গ্র্যাগ ব্রাউন বলেন, ‘বিনিয়োগ, কর্মসংস্থান ও রপ্তানি বৃদ্ধিসহ অর্থনীতিতে চাঞ্চল্য সৃষ্টি করাই আমাদের চূড়ান্ত লক্ষ্য।’

No comments:

Post a Comment