Friday, January 14, 2011

ভারত ও চীনের এক হাজার ৬০০ কোটি ডলারের বাণিজ্য চুক্তি

ক হাজার ৬০০ কোটি ডলারের বাণিজ্যচুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে ভারত ও চীন সহযোগিতামূলক সম্পর্ক এগিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও প্রায় ৪০০ ব্যবসায়ী প্রতিনিধি নিয়ে গত বুধবার তিন দিনের ভারত সফরে আসার পর ওই দিনই প্রায় ৫০টি বাণিজ্য চুক্তি হয়।

গতকাল বৃহস্পতিবার জিয়াবাও ও মনমোহন বৈঠক শেষে যৌথ বিবৃতিতে পারস্পরিক উন্নয়নে একসঙ্গে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। পারস্পরিক অবিশ্বাসের সম্পর্কের মধ্যেই বাণিজ্য সহযোগিতা আরও বাড়াতে জিয়াবাও ভারত সফরে এসেছেন। এর মাধ্যমে পারস্পরিক অবিশ্বাস কমানো তাঁর প্রধান লক্ষ্য বলে মনে করা হচ্ছে। বুধবার সন্ধ্যায় জ্বালানি, টেলিযোগাযোগ, ইস্পাত, বায়ুশক্তি, নৌসংক্রান্ত যন্ত্রপাতি ও খাদ্যসহ বিভিন্ন খাতে দুই দেশের কোম্পানিগুলোর মধ্যে প্রায় এক হাজার ৬০০ কোটি ডলারের ৫০টি চুক্তি স্বাক্ষরিত হয়।
বুধবার দিল্লিতে পৌঁছে জিয়াবাও বলেন, ভারত ও চীন পরস্পরের প্রতিদ্বন্দ্বী নয়। তারা একে অপরের সহযোগী।
এ মন্তব্যের মধ্য দিয়ে জিয়াবাও দুই দেশের মধ্যে বিরাজমান অবিশ্বাস দূর করার উদ্যোগ নিয়েছেন বলে মনে করা হচ্ছে।
মনমোহন ও জিয়াবাওয়ের বৈঠক শেষে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, চীন ও ভারতের সামনে উন্নয়নের যথেষ্ট সুযোগ আছে। পরস্পরকে সহযোগিতা করার মতো বহু ক্ষেত্রও তাদের সামনে খোলা রয়েছে। বৈঠকে বিশ্ববাণিজ্য, বৈশ্বিক উষ্ণতা, দুই দেশের সীমান্ত সমস্যা, তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামার ভারতে অবস্থান এবং পাকিস্তানের সঙ্গে চীনের ঘনিষ্ঠ সম্পর্কসহ বেশ কিছু সংবেদনশীল বিষয় নিয়েও আলোচনা হয়েছে।
সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন যে আড়ম্বরতা নিয়ে ভারত সফরে এসেছিলেন, জিয়াবাওয়ের সফর তাঁদের সবাইকে ছাড়িয়ে গেছে। ওবামার সঙ্গে ২১৫, সারকোজির সঙ্গে ৬০ এবং ক্যামেরনের সঙ্গে ৪০ জন ব্যবসায়ী প্রতিনিধি ছিলেন। ওবামা এসে এক হাজার কোটি ডলারের চুক্তি করেছিলেন। তাঁদের সবাইকে পেছনে ফেলে জিয়াবাও ৪০০ ব্যবসায়ীর বিশাল দল নিয়ে দেড় হাজার কোটি ডলারের বেশি অর্থের চুক্তি করেছেন। এশিয়ায় চীনের প্রভাব বিস্তারের ক্ষেত্রে জিয়াবাওয়ের এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে। গত পাঁচ বছরের মধ্যে কোনো চীনা প্রধানমন্ত্রীর এটাই প্রথম ভারত সফর। জিয়াবাও গতকাল কংগ্রেস পার্টি প্রধান সোনিয়া গান্ধী ও ভারতীয় পররাষ্টমন্ত্রী এস এম কৃষ্ণার সঙ্গেও বৈঠক করেন। আজ শুক্রবার জিয়াবাওয়ের দুই দিনের সফরে পাকিস্তান যাওয়ার কথা রয়েছে। বিবিসি অনলাইন।

No comments:

Post a Comment