Friday, January 14, 2011

আগামী দুই বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি স্থিতিশীল থাকবে : বিশ্বব্যাংক

বৈশ্বিক অর্থনৈতিক সম্ভাবনাসংক্রান্ত বিশ্বব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়েছে, আগামী দুই বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি স্থিতিশীল থাকবে।

ওয়াশিংটন ডিসিতে গতকাল প্রকাশিত 'গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস ২০১১ : নেভিগেটিং স্ট্রং কারেন্টস' শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১১ ও ২০১২ সালে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি তুলনামূলকভাবে মন্থর হবে। তবে একই সময়ে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হারে ঊর্ধ্বমুখী ধারা বজায় থাকবে বলে প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ২০১০ সালে বৈশ্বিক অর্থনীতি ৩.৯ শতাংশ বাড়লেও ২০১১ সালে ৩.৩ শতাংশ এবং ২০১২ সালে ২.৩ শতাংশে নেমে আসবে। তবে চলতি বছরের শেষ নাগাদ বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি গত বছরের ৫.৮ শতাংশ থেকে ৬.১ শতাংশে এবং ২০১২ সালে ৬.৩ শতাংশে বৃদ্ধি পাবে।
রিপোর্টে বলা হয়, ২০১১ সালে ভারতের অর্থনীতি ৮.৭ শতাংশে এবং ২০১২ সালে ৯.৫ শতাংশে বৃদ্ধি পাবে। ২০১১ সালে পাকিস্তানের অর্থনীতি গত বছরের ৪.৪ প্রবৃদ্ধির প্রায় অর্ধেক হ্রাস পেয়ে ২.৬ শতাংশে নেমে আসবে। তবে ২০১২ সালে দেশটির অর্থনীতির প্রবৃদ্ধি সামান্য বৃদ্ধি পেয়ে ৩.৮ শতাংশে দাঁড়াবে। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সরকারি ঘাটতি ব্যবস্থাপনার ক্ষেত্রে প্রতিবেশী দেশগুলো এমনকি ভারতের চেয়েও ভালো করবে। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সরকারি ঘাটতি ব্যবস্থাপনায় ভালো করছে, যা প্রায় ২.৫ শতাংশ। এ হার মালদ্বীপ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান ও ভুটানের তুলনায় কম। তবে প্রতিবেদনে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ হ্রাস পাওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়। প্রতিবেদনে বিদ্যুৎ সংকটকে দেশের অধিকতর প্রবৃদ্ধি অর্জনের প্রধান বাধা হিসেবে উল্লেখ করে হুঁশিয়ারি উচ্চারণ করা হয় যে এটি দেশের অর্থনীতির কাঙ্ক্ষিত বৃদ্ধি ঠেকিয়ে রাখতে পারে।

No comments:

Post a Comment