Friday, January 14, 2011

কাতারকে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করতে বললেন প্লাতিনি

০২২ সালের বিশ্বকাপ ফুটবল কাতারে আয়োজিত হবে—খবরটা পুরোনোই হয়ে গেছে। নতুন খবর হচ্ছে, ফিফার সহসভাপতি ও উয়েফার প্রেসিডেন্ট মিশেল প্লাতিনি সেই বিশ্বকাপ অন্যান্য আরব দেশের সঙ্গে যৌথভাবে আয়োজনের অনুরোধ জানিয়েছেন। তবে যৌথভাবে কাতার কোন কোন আরব দেশের সঙ্গে বিশ্বকাপ আয়োজন করবে, সে ব্যাপারে অবশ্য কোনো দিক-নির্দেশনা দেননি প্লাতিনি।

কাতারের প্রচণ্ড গরমে জুন-জুলাই মাসে বিশ্বকাপ আয়োজনের সংবাদে এরই মধ্যে গায়ে জ্বর ওঠার মতো অবস্থা হয়ে গেছে অনেক ইউরোপীয় দেশেরই। এই তো সেদিন, জার্মান ফুটবল দলের অধিনায়ক ফিলিপ লাম স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, কাতারে জুন-জুলাই মাসে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত একধরনের পাগলামোই। কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে তাই এই মুহূর্তে ফুটবল বিশ্বে বিতর্কের ঝড় উঠেছে। যেকোনো বিতর্কে মধ্যস্থতায় প্লাতিনির জুড়ি নেই। এই বিতর্কেরও একটা সহজ সমাধান তিনি দিয়ে দিয়েছেন। ফিফাকে পরামর্শ দিয়েছেন, জুন-জুলাইয়ের বদলে জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে বিশ্বকাপ আয়োজন করলেই তো ল্যাঠা চুকে যায়।
১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব নেওয়ার পরপরই বিশ্বকাপের ফরম্যাটে পরিবর্তন এসেছিল। ২৪টি দেশ থেকে ৩২টি দেশে উত্তরণ সেই বিশ্বকাপেই হয়েছিল। ’৯৮-এর ফ্রান্স বিশ্বকাপে আয়োজক কমিটির প্রধান ছিলেন মিশেল প্লাতিনি। তাই প্লাতিনি যখন নতুন কিছুর পরিকল্পনা দেন, তাকে উড়িয়ে দেওয়ার হিম্মত খুব কম মানুষেরই আছে।
২০২২ বিশ্বকাপ আয়োজক দেশ হিসেবে ফিফা কাতারকে বেছে নেওয়ার পর অনেক কিছু নিয়েই প্রশ্ন উঠেছে। কাতারি মরুর উত্তাপ তো আছেই, ইদানিং প্রশ্ন উঠেছে, বিশ্বকাপে ৩২টি দেশের খেলোয়াড়দের আবাস, অনুশীলন সুবিধাদির নিশ্চিত করা ও শত শত পর্যটককে সামাল দেওয়ার ক্ষমতা কাতারের মতো ছোট্ট একটি দেশের রয়েছে কি না। যে দেশটি কিনা ইউরোপের মন্টেনিগ্রোর চেয়েও ক্ষুদ্র। তাই প্লাতিনি যৌথ আয়োজক হিসেবে অন্য একটি আরব দেশকে বেছে নেওয়ার প্রস্তাব দিয়েছেন বলেই জানিয়েছেন। কাতার অবশ্য বিশ্বকাপ বিডেই মাত্র ৩২ কিলোমিটার দূরত্বে কমপক্ষে ১২টি অত্যাধুনিক স্টেডিয়াম তৈরির ঘোষণা দিয়েছে। ওয়েবসাইট।

No comments:

Post a Comment