Friday, January 14, 2011

দূরতম ছায়াপথরাজি

হাকাশবিজ্ঞানের পরিধি বাড়ছে উল্লেখযোগ্যহারে। আর এতে নবতর সংযোজন হচ্ছে, বিজ্ঞানীরা এবার মহাকাশে সবচেয়ে দূরের ছায়াপথপুঞ্জের সন্ধান পেয়েছেন। পৃথিবী থেকে কসমস-আজটেক-৩ নামের ওই ছায়াপথপুঞ্জের দূরত্ব মাত্র ১২.৬ বিলিয়ন আলোকবর্ষ! আর এর ভর প্রায় ৪০০ বিলিয়ন, সূর্যের মোট ভরের চেয়েও বেশি!

বিজ্ঞানীরা জানিয়েছেন, আজটেক-৩ এ পর্যন্ত সন্ধান পাওয়া অন্য পুঞ্জগুলোর তুলনায় বয়সে একেবারেই নবীন। কিছুদিন আগেই আবিষ্কৃত একটি ছায়াপথের বয়স ধরা হয়েছে কয়েক বিলিয়ন বছর। অন্যগুলোর বয়স এর কাছাকাছিই বা এরচেয়ে আরো অনেক বেশি। আর আজটেক-৩-এর
জন্ম খুব বেশি হলে কয়েক শ মিলিয়ন বছর আগে। বিজ্ঞানীদের ভাষ্য, কয়েক বিলিয়ন বছরে অসংখ্য ছায়াপথের সম্মিলনে একেকটি ছায়াপথপুঞ্জের জন্ম হয়। তুলনামূলকভাবে অনেক আগেভাগেই এর সন্ধান পাওয়ার ফলে এর জন্মরহস্য ও গাঠনিক পরিবর্তনের এমন সব চিত্র পাওয়া যাচ্ছে, যা আগে সম্ভব হয়নি।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির মহাকাশবিজ্ঞানী পিটার কাপাক জানিয়েছেন, এখন পর্যন্ত এটি বিবর্তমান। ক্রমান্বয়ে এটি পরিণত হবে। তবে নবীন এ পুঞ্জটির সন্ধান পেয়ে গবেষকদের পক্ষে গোটা প্রক্রিয়ার একেবারে মূলের কিছু চিত্র সম্পর্কে বাস্তব তথ্য জানা সম্ভব হচ্ছে। সূত্র : বিবিসিনিউজঅনলাইন।

No comments:

Post a Comment