Friday, January 14, 2011

জ্যাকসনের চিকিৎসককে কাঠগড়ায় দাঁড়াতে হবে

মাইকেল জ্যাকসনের ব্যক্তিগত চিকিৎসক কনরাড মারেকে বিচারের মুখোমুখি করার আদেশ দিয়েছেন আদালত। অনিচ্ছাকৃতভাবে হত্যার অভিযোগে তাঁকে কাঠগড়ায় দাঁড়াতে হবে। ছয় দিনের বিচার-পূর্ব শুনানি শেষে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস উচ্চ আদালত গত মঙ্গলবার এ রুল জারি করেন। ২৫ জানুয়ারি মারেকে আদালতে হাজির করা হবে। দোষী সাব্যস্ত হলে তাঁর চার বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

পপ সম্রাট জ্যাকসন ২০০৯ সালের ২৫ জুন মারা যান। ব্যথানাশক ওষুধ 'প্রোপোফোল' বেশি মাত্রায় নেওয়ায় তিনি মারা যান বলে ডাক্তারি পরীক্ষায় প্রমাণিত হয়। মারের তত্ত্বাবধানে থাকাকালীন জ্যাকসনের মৃত্যু হওয়ায় তাঁর (মারের) চিকিৎসা পেশার অনুমতিপত্র সাময়িকভাবে স্থগিত করে সরকার।
বিচারক মাইকেল প্যাসটর মারেকে বিচারের জন্য কাঠগড়ায় দাঁড় করানোর নির্দেশ দেন। তবে ৫৭ বছরের হৃদরোগ বিশেষজ্ঞ মারে দাবি করেছেন, তিনি কেবল জ্যাকসনের অনিদ্রা রোগের চিকিৎসা করতেন। তা ছাড়া তাঁর অনুপস্থিতিতে জ্যাকসন অধিক মাত্রায় ঘুমের ওষুধ নিয়েছেন। তাই তিনি এ ঘটনার জন্য দায়ী না। দোষী প্রমাণিত হলে কারাদণ্ডের পাশাপাশি মারের চিকিৎসা পেশার অনুমতিপত্র চিরদিনের জন্য বাতিল হতে পারে।
ছয় দিনের শুনানিতে সরকারপক্ষের কেঁৗসুলিসহ ফরেনসিক মেডিসিন বিশেষজ্ঞ, প্যারামেডিক, তদন্তকারী কর্মকর্তা, ওষুধ বিক্রেতা, গোয়েন্দা ও বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শী অংশ নেন। লস অ্যাঞ্জেলেসের ফরেনসিক মেডিসিনের প্রধান ক্রিসটোফার রজারস জ্যাকসনের মৃত্যুকে 'হত্যা' আখ্যা দিয়ে আদালতকে বলেন, প্রোপোফোলের তীব্র বিষক্রিয়ায় জ্যাকসন মারা গেছেন। তিনি বলেন, 'মারে নিজে এত বেশি মাত্রার ওষুধ জ্যাকসনকে না দিলে ও বা জ্যাকসনের ওষুধ খাওয়ার সময় তাঁর (মারে) কক্ষের বাইরে থাকার ঘটনা সত্যি হলেও এটিকে আমি হত্যাকাণ্ডই বলব।' তদন্ত কর্মকর্তা এলিসা ফ্লেক জানান, জ্যাকসনের মৃত্যুর পর তিনি তাঁর বাড়ি থেকে ১২ ফাইল প্রোপোফোল খুঁজে পেয়েছেন। ওষুধ বিক্রেতা আদালতকে জানান, জ্যাকসনের মৃত্যুর আগের দুই মাস তিনি জ্যাকসনের বাড়িতে ২৫৫ ফাইল ওষুধ সরবরাহ করেন। পাশাপাশি প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনার দিন ৯১১ নম্বরে ফোন করতে দেরি করেন মারে। তিনি যে ওষুধ জ্যাকসনকে দিতেন তা গোপন করার চেষ্টা করেন এবং তিনি জানতেন না জরুরিভিত্তিতে একজন অচেতন মানুষের জ্ঞান কিভাবে ফেরানো যায়। শুনানির ছয় দিনই জ্যাকসনের পরিবার-পরিজনের অনেকেই আদালতে উপস্থিত ছিলেন। শেষ দিন আদালতে ছিলেন দুই বোন জ্যানেট ও লাটোয়া এবং ভাই র‌্যান্ডি। লাটোয়া সাংবাদিকদের জানান, যা হয়েছে তাতে তিনি খুশি।
সূত্র : এএফপি, বিবিসি, টেলিগ্রাফ।

No comments:

Post a Comment