Monday, January 24, 2011

বিদেশে আশ্রয় চাইতে পারেন লিনা সেন

মাওবাদীদের সহযোগিতা করার অভিযোগে কারারুদ্ধ ভারতের মানবাধিকার কর্মী বিনায়ক সেনের স্ত্রী লিনা সেন বিদেশে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন। স্বামীর সাজা হওয়ার পর তিনি ও পরিবারের সদস্যরা ভারতে নিরাপদ বোধ করছেন না বলে সোমবার তিনি জানান।

তিনি বলেন, এখন আমার একটাই পথ খোলা আছে। সেটা হলো উদার, গণতান্ত্রিক দেশগুলোর দূতাবাসে গিয়ে রাজনৈতিক আশ্রয় চাওয়া। পুলিশ আমাদের ওপর সারাক্ষণ নজরদারি করছে। অনেক অজ্ঞাতনামা মেইল আসছে আমাদের কাছে এবং টেলিফোনে আমাদের হুমকি-ধমকি দেয়া হচ্ছে।

২৪ ডিসেম্বর মাওবাদীদের সঙ্গে সংশিস্নষ্টতার দায়ে বিনায়ক সেনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় ভারতের ছত্তিশগড়ের একটি আদালত। তাকে আটক করা হয় ২০০৭ সালের মে মাসে। বানোয়াট তথ্য-প্রমাণের ভিত্তিতে সেনকে সাজা দেয়া হয়েছে বলে অভিযোগ করেছে মানবাধিকার কর্মীরা। বিনায়ক সেনের বিচারে আন্তর্জাতিক মানদন্ড লংঘিত হয়েছে বলে দাবি করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মার্কিন লেখক নোয়াম চমস্কি, ভারতের ইতিহাসের অধ্যাপক রোমিলা থাপারসহ অনেক বিখ্যাত ভারতীয় শিক্ষাবিদ একটি বিবৃতিতে বিনায়ক সেনের সাজা হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন। শিশু রোগ বিশেষজ্ঞ বিনায়ক সেন আদিবাসী জনগোষ্ঠীর জন্য একটি সাপ্তাহিক ক্লিনিক ও কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করতেন।

No comments:

Post a Comment