Monday, January 24, 2011

দিনে এক কাপ কফি এনে দিতে পারে দীর্ঘায়ু

দিনে মাত্র এক কাপ গরম কফিতে চুমুক দিয়েই সহজে অনেক বেশিদিন সুস্থ দেহে বেঁচে থাকা যায়। সম্প্রতি এক সমীক্ষায় জানা গেছে, কফি পানে হূদরোগের সম্ভাবনা অনেকটাই এড়ানো যায়। সমীক্ষাটি চালিয়েছে এথেন্স বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

তারা দেখেছেন যে, দিনে এক কাপ গরম কফি পান করলে মানুষের হূদপিণ্ডের ধমনীর প্রসারণ ক্ষমতা অনেকটাই বেড়ে যায়। ফলে হূদরোগের প্রকোপ এড়ানো সম্ভবপর। ব্রিটিশ সংবাদপত্র 'ডেইলি মেইল ঐ সমীক্ষা রিপোর্ট উদ্ধৃত করে জানিয়েছে, গবেষকরা উচ্চ রক্তচাপে ভোগা ৪৮৫ জন মানুষের ওপর পরীক্ষা করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তারা প্রত্যেকেই দীর্ঘদিন গ্রিসের ইকেরিয়া দ্বীপপুঞ্জের বাসিন্দা, বয়স ৬৫ থেকে ১০০-র মধ্যে। ইকোরিয়া 'দীর্ঘজীবীর দেশ' বলে পরিচিত। স্থানীয় বাসিন্দাদের এক-তৃতীয়াংশের বয়সই নব্বইয়ের কোঠায়।

গবেষকদলের প্রধান ড. ক্রিস্টিনা ক্রাইসোহু জানিয়েছেন, কফি পানের উপযোগিতা সম্পর্কে অনেকেরই দ্বিমত ছিল। বিশেষত হূদরোগের ক্ষেত্রে কফি ক্ষতিকর প্রভাব ফেলতে পারে বলে অনেকে মনে করেন। কয়েকটি গবেষণায় দেখা গেছে, কফি পান করলে রক্তচাপ বেড়ে যায়। কিন্তু গ্রিক সমাজে, সংস্কৃতিতে কফি পানের প্রচলন খুবই বেশি। তাই ্এই অনুসন্ধানের প্রয়োজন হয়ে পড়েছিল। পরীক্ষা করে দেখা গেছে, দিনে এক বা দু'বার যারা কফি পান করেন (২৫-৫০ মিলিলিটার) তাদের প্রায় ৫৬ শতাংশের ধমনীর প্রসারণক্ষমতা অল্পবয়সীদের মতোই। একেবারেই যারা কফি পান করেন না তাদের ধমনী অনেক কমজোর। দিনে তিন অথবা তার চেয়ে বেশি বার কফি পান করেন তাদের প্রতি দশজনের একজনের ধমনীর প্রসারণক্ষমতা দুর্বল বলে রিপোর্টে জানানো হয়েছে। কফির উপাদান-ক্যাফিন ও অ্যান্টিঅক্সিড্যান্টস-নাইট্রিক অক্সাইড গ্রহণের মাত্রা বাড়িয়ে ধমনীর ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে বলে তিনি মনে করেন। এই রিপোর্টটি স্টকহোমের ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজিতে প্রকাশিত হয়েছে।

No comments:

Post a Comment