Sunday, December 05, 2010

দেশে খাদ্য মজুদের পরিমাণ সাত লাখ টন: সংসদে খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী আবদুর রাজ্জাক বলেছেন, দেশে বর্তমানে খাদ্যশস্যের মজুদের পরিমাণ ৭ লাখ ২০ হাজার টন। এর মধ্যে গম ১ লাখ ৯৭ হাজার ৫৮০ টন। আজ রোববার জাতীয় সংসদের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী এ তথ্য জানান।
ফরিদা আখতারের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি অর্থবছরের বাজেট অনুসারে সরকারের নিজস্ব অর্থে তিন লাখ টন চাল ও সাড়ে সাত লাখ টন গম আমদানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
অপর এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, জাতীয় খাদ্যনীতি অনুযায়ী সরকারি খাদ্য মজুদের সর্বনিম্ন লক্ষ্যমাত্রা ১০ লাখ টন। চলতি অর্থবছরের সংশোধিত পরিকল্পনা অনুযায়ী নয় লাখ টন চাল ও সাড়ে আট লাখ টন গম আমদানির কার্যক্রম চলছে। এ ছাড়াও দেশের অভ্যন্তর থেকে নয় লাখ টন চাল ও এক লাখ টন গম সংগ্রহ করা হবে।
অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি অর্থবছরে কাবিখায় চার লাখ টন এবং টিআর খাতে চার লাখ টন খাদ্যশস্য ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরের মাধ্যমে বরাদ্দের পরিকল্পনা রয়েছে।
দেশে সিন্ডিকেট নেই: বাণিজ্যমন্ত্রী ফারুক খান দাবি করেছেন, বাংলাদেশে বর্তমানে সিন্ডিকেট বলে কোনো গোষ্ঠীর অস্তিত্ব নেই। সাংসদ নুরুল ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। তিনি জানান, ব্যবসার নামে কেউ যাতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের কৃত্রিমসংকট সৃষ্টি করে মূল্যবৃদ্ধি করতে না পারে, সে ব্যাপারে সরকার সতর্ক আছে।
একই প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রতিবছর কোরবানির ঈদের সময় যেভাবে পেঁয়াজের দাম বাড়ে, এ বছর সেভাবে বাড়েনি। বাংলাদেশে উত্পাদিত পেঁয়াজ দিয়ে চাহিদা মেটানো সম্ভব হয় না। এ কারণে পেঁয়াজ আমদানি করা হচ্ছে।
অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, টিসিবির ডিলারদের সয়াবিন তেল প্রতি লিটার ৭৮ টাকা ধার্য করা হয়েছিল। পরবর্তী সময়ে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে তা ৮৫ টাকা করা হয়েছে।
অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে সারা দেশে টিসিবির ১ হাজার ৯০৭ জন ডিলার আছেন। প্রত্যেক উপজেলায় ইতিমধ্যে ডিলার নিয়োগ দেওয়া হয়েছে।
শিক্ষিত বেকারের হিসাব নেই: সরকারের কাছে দেশের শিক্ষিত বেকারের কোন হিসাব নেই। সংসদের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এ তথ্য জানান।
সাংসদ মোশতাক আহমেদের এক প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ জানান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ২০০৫-০৬-এর হিসাব অনুযায়ী দেশে বেকারের সংখ্যা ২ দশমিক ১ মিলিয়ন। তবে শিক্ষিত বেকারের সংখ্যা সম্পর্কে মন্ত্রণালয়ে পৃথক কোনো হিসাব নেই।

No comments:

Post a Comment