Sunday, December 05, 2010

পৌর নির্বাচনে প্রয়োজনে সেনা: সাখাওয়াত

পৌরসভা নির্বাচনকে অবাধ-সুষ্ঠু করতে 'পরিস্থিতি দেখে' প্রয়োজনে সেনা মোতায়েন করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন। রোববার নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। 'সম্ভাব্য প্রার্থীদের' আগাম প্রচারণামূলক সব ধরনের পোস্টার, ব্যানার না সরালে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। এক প্রশ্নের উত্তরে এম সাখাওয়াত হোসেন জানান, সেনা মোতায়েনের বিষয়ে কমিশন এখনো সিদ্ধান্ত নেয়নি। তবে নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করে প্রয়োজন দেখা দিলে স্বল্প সময়ের নোটিশে সেনা মোতায়েন করা হবে। "আমরা পরিস্থিতি দেখছি। প্রয়োজন হলে সেনা নামাবো, সীমান্ত এলাকায় থাকবে বিডিআর।"
তিনি জানান, নির্বাচন অবাধ-সুষ্ঠু করার বিষয়ে কমিশন দৃঢ় প্রতিজ্ঞ। কোনো ধরনের অনিয়ম হলে কমিশন নির্বাচন বন্ধ করে দেবে। একবার নয়� প্রয়োজন হলে কমিশন এক পৌরসভায় একাধিকবার নির্বাচন আয়োজন করা হবে।

কোনো দল বা জোট পৌর নির্বাচনে কাউকে সমর্থন জানাতে আপত্তি না থাকলেও দলীয় পরিচয়ে কেউ নির্বাচনী প্রচারণা চলাতে পারবে না বলে জানান এই নির্বাচন কমিশনার।গত বৃহস্পতিবার সিইসি এটিএম শামসুল হুদা সাত বিভাগের পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, আগামী ১২, ১৩, ১৭ ও ১৮ জানুয়ারি চার দিনে এ নির্বাচন হবে।

মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সূচির আগে নির্বাচনী প্রচারণা না করার নির্দেশ দিয়েছে কমিশন। রোববারের মধ্যে সম্ভাব্য প্রার্থীরা আগাম প্রচারণামূলক পোস্টার, দেয়াল লিখন বা ব্যানার অপসারণ না করলে তাদের মনোনয়নপত্র গ্রহণ হবে না বলেও হুঁশিয়ারি দেন এই নির্বাচন কমিশনার।এম সাখাওয়াত বলেন, "সোমবার থেকে নির্বাচন কর্মকর্তারা দেওয়াল লিখন, পোস্টার, ব্যানারের স্থির চিত্র বা ভিডিওভ চিত্র ধারণ করে রাখবেন। এরই মধ্যে এ বিষয়ে সংশ্লিষ্টদের মৌখিক নির্দেশনা হয়েছে। এক দু'দিনের মধ্যে এ বিষয়ে লিখিত নির্দেশনা দেওয়া হবে। আর এসব তথ্য মনোনয়নপত্র জমা দেওয়ার সময় প্রার্থীদের সামনে হাজির করা হবে।"

No comments:

Post a Comment