Sunday, January 16, 2011

পাকিস্তানে ন্যাটোর ১৬টি তেল ট্যাংকারে বন্দুকধারীদের আগুন

তকাল শনিবার ভোরে পাকিস্তানে বন্দুকধারীরা আফগানিস্তানে অবস্থানরত ন্যাটোর সেনাদের জন্য জ্বালানি সরবরাহকারী ১৬টি তেলের ট্যাংকারে আগুন ধরিয়ে দিয়েছে। বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটার ৪০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে দেরা মুরাদ জামিলি শহরের বাইরে গতকাল ভোরে বন্দুকধারীরা ওই ট্যাংকারগুলোর ওপর হামলা চালায়।

স্থানীয় প্রশাসনের প্রধান আবদুল ফাতাহ খাজ্জাক এ কথা জানান। খাজ্জাক বলেন, হামলার সময় জ্বালানি বহনকারী এই তেলের ট্যাংকারগুলো একটি পেট্রলপাম্পে পার্ক করা ছিল। বন্দুকধারীরা একটি গাড়িতে এসে ওই তেলের ট্যাংকারগুলোর ওপর সরাসরি গুলি চালায়। এ সময় ১৬টি ট্যাংকারে আগুন ধরে যায়। তবে বন্দুকধারীদের গুলিতে তেলের ট্যাংকারের একজন স্টাফ আহত হয়েছেন।
গত বছরের অক্টোবরেও বন্দুকধারীরা ২৯টি তেলের ট্যাংকারে আগুন দিয়েছিল। আফগানিস্তানে অবস্থানরত বিদেশি সেনাদের জন্য অধিকাংশ মালামাল ও সরঞ্জাম পাকিস্তানের ভেতরে দিয়ে সেখানে পাঠানো হয়। যদিও মার্কিন সেনারা অন্য পথ হিসেবে এশিয়ার মধ্য অঞ্চলকে ব্যবহার করছে।
পাকিস্তান গত ৩০ সেপ্টেম্বর ন্যাটো সেনাদের জন্য রসদ সরবরাহের প্রধান পথ বন্ধ করে দেয়। ন্যাটোর হেলিকপ্টার হামলায় পাকিস্তানের দুজন সেনা মারা যাওয়ার পর তারা এই সিদ্ধান্ত নেয়। তবে ১১ দিন পর তা আবার স্বাভাবিক হয়।
করাচিতে মৃত ২৭: করাচিতে গত দুই দিনে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৭ জনে দাঁড়িয়েছে। সে দেশের বহুল প্রচারিত ডন নিউজের খবরে এ কথা বলা হয়। এমকিউএমের নেতা সৈয়দ বাদশা খান বলেন, সরকার এই শহরের নাগরিকদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। পিএমএল-কিউ বলছে, করাচিতে শান্তি ফিরিয়ে আনতে সেনা অভিযান প্রয়োজন। এএফপি, ডন।

No comments:

Post a Comment