Sunday, January 16, 2011

তিউনিসিয়ায় স্পিকার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট

ণবিক্ষোভের মুখে তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট জয়নুল আবেদিন বেন আলীর দেশত্যাগের পর সেখানে নৈরাজ্য ছড়িয়ে পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে তিউনিসিয়ার অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির পার্লামেন্টের স্পিকার ফুয়াদ মেবাজা।

অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট বিরোধীদের নিয়ে তিউনিসিয়ায় একটি ঐকমত্যের সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন।
এদিকে, সাবেক প্রেসিডেন্টের পদত্যাগের পর থেকেই রাজধানী তিউনিসসহ সারা তিউনিসিয়ায় ব্যাপক লুটপাট শুরু হয়েছে। বিক্ষুব্ধ জনতা বিভিন্ন স্থাপনায় অগ্নিসংযোগ করছে। পাল্টাপাল্টি গুলির ঘটনাও ঘটছে।
গতকাল শনিবার তিউনিসিয়ার পর্যটন নগর মোনাসিরের একটি কারাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে কমপক্ষে ৪২ জনের প্রাণহানি ঘটেছে। তাত্ক্ষণিকভাবে এই অগ্নিকাণ্ডের কারণ জানা জায়নি। তবে ধারণা করা হচ্ছে, কারাবন্দীরা পালিয়ে যাওয়ার জন্য এ ঘটনা ঘটাতে পারে। দেশটির অন্য কারাগারগুলোতে সহিংস ঘটনার খবর পাওয়া গেছে।
পুরো দেশেই মানুষ আইন নিজের হাতে তুলে নিয়েছে বলে জানা গেছে। দেশজুড়েই বিভিন্ন বিপণি-বিতান ও ঘরবাড়িতে ভাঙচুর এবং লুটপাটের ঘটনা ঘটছে। সাবেক প্রেসিডেন্ট বেন আলী ও তাঁর পরিবারের সদস্যদের ব্যবসাপ্রতিষ্ঠান ও বাড়িঘরই বিক্ষুব্ধ জনতার আক্রমণের প্রধান লক্ষ্যে পরিণত হয়েছে।
এই অরাজক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে দেশটিতে কারফিউ বলবত্ করা হয়েছে। অভিযোগ রয়েছে, সাবেক প্রেসিডেন্টের অনুসারীরাই পরিস্থিতি অস্থিতিশীল ও অরাজক করতে এসব সহিংস ঘটনা ঘটাচ্ছে।
গতকাল শনিবার দেশটির সাবেক প্রেসিডেন্ট বেন আলী জনতার তীব্র রোষের মুখে পদত্যাগ করেন এবং দেশ ছেড়ে পালিয়ে যান। বেন আলী সরকারের দুর্নীতি, অপশাসন ও ব্যর্থতার বিরুদ্ধে কয়েক সপ্তাহ ধরে দেশটিতে বিক্ষোভ চলছিল। রয়টার্স, বিবিসি অনলাইন, আল-জাজিরা।

No comments:

Post a Comment