Tuesday, January 25, 2011

দাতারা অঙ্গীকার না রাখলে কোটি শিশুর মৃত্যুর আশঙ্কা

শিশুরোগ প্রতিরোধে তহবিল জোগাতে দাতা দেশগুলো তাদের অঙ্গীকার পূরণে ব্যর্থ হলে বিশ্বে কোটি কোটি শিশু মৃত্যুর ঝুঁকিতে পড়বে। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন এ আশঙ্কা করছে। তহবিলে অর্থ দেওয়ার ব্যাপারে দাতারা অঙ্গীকার করলেও অর্থনৈতিক মন্দার কারণে তা পূরণ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।
সেভ দ্য চিল্ড্রেন জানায়, নিউমোনিয়া ও ডায়রিয়ার মতো সহজে নিরাময়যোগ্য রোগেই বছরে বিশ্বে প্রায় ৮০ লাখ শিশু মারা যায়। এ সংখ্যা ম্যালেরিয়া ও এইচআইভি সংক্রমণে শিশু মৃত্যুর হারের প্রায় তিন গুণ। অথচ নিয়মিত টিকা দেওয়া হলে শিশু মৃত্যুর হার এক-চতুর্থাংশ পর্যন্ত কমিয়ে আনা যাবে।
গরিব দেশগুলোতে কম দামে প্রতিষেধক পেঁৗছে দেওয়ার উদ্দেশ্যে দাতা দেশগুলোর সংগঠন জি-এইটের সদস্যদের নিয়ে একটি সহায়তা কর্মসূচি হাতে আছে সেভ দ্য চিল্ড্রেনের। গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশন' (জিএভিআই) নামের এ কর্মসূচির আওতায় ২০০০ সাল থেকে তহবিল সংগ্রহ শুরু হয়। গরিব বা উন্নয়নশীল দেশগুলোর কাছে কম দামে প্রতিষেধক বিক্রির জন্য ওষুধ কম্পানিগুলোর সঙ্গে চুক্তির কাজে ওই অর্থ ব্যবহার করা হয়। এই কর্মসূচির আওতায় এ পর্যন্ত প্রায় ২৮ কোটি ৮০ লাখ শিশুর কাছে প্রতিষেধক পেঁৗছেছে। জিএভিআইয়ের কর্মসূচি সফল করতে বছরে ৫০ কোটি পাউন্ডের তহবিলের প্রয়োজন। আগামী পাঁচ বছর টানা এই পরিমাণ অর্থ খরচ করলে টিকা কর্মসূচির ক্ষেত্রে যে ঘাটতি আছে, তা মেটানো সম্ভব।
তহবিল জোগাতে ইতিমধ্যে সেভ দ্য চিল্ড্রেন 'নো চাইল্ড বর্ন টু ডাই' নামে আরেকটি কর্মসূচি চালু করেছে। যুক্তরাজ্যের বিভিন্ন পেশার খ্যাতিমানরা এই কর্মসূচির সমর্থনে প্রচার চালাচ্ছেন।
এখন সংস্থাটির আশঙ্কা, মন্দার কারণে টিকাদান কর্মসূচিতে অর্থায়নের অঙ্গীকার থেকে পিছিয়ে যাবে দাতারা। সংস্থার প্রধান নির্বাহী জাস্টিন ফরসিথ বলেন, 'আমরা শিশু মৃত্যুর জন্য দায়ী কারণগুলোর মূল উপড়ে ফেলার কাছাকাছি পেঁৗছে গেছি। তবে ঠিক এ সময়টাতেই তহবিলের সংকট দেখা দিয়েছে। এর সুরাহা না হলে শিশু মৃত্যুর হার অব্যাহত থাকবে। তহবিল বাড়লে আরো অনেক গরিব ও প্রান্তিক শিশুর কাছেই হয়তো পেঁৗছাতে পারব আমরা।' সূত্র : স্কাই নিউজ।

No comments:

Post a Comment