Tuesday, January 25, 2011

জীবাশ্ম তুলে ধরছে বরফযুগের জীবনধারা

যুক্তরাষ্ট্রের জীবাশ্মবিদরা কলোরাডো অঙ্গরাজ্যের রকি মাউন্টেইনস থেকে সর্বশেষ তুষার যুগের জীবাশ্মের সন্ধান পেয়েছেন। কোনো একটি একক জায়গা থেকে এযাবৎ পাওয়া জীবাশ্মের মধ্যে এসবের পরিমাণ সবচেয়ে বেশি। এসব জীবাশ্মের বয়স দেড় লাখ থেকে ৫০ হাজার বছর।

রকি মাউন্টেইনসের স্নোমাস ভিলেজে নতুন জলাধার নির্মাণের জন্য বাঁধ তৈরির সময় ঠিকাদাররা খননকাজ করতে গিয়ে এই বিপুল জীবাশ্মের সন্ধান পান। তাঁরা প্রথম একটি 'ম্যামাথ' (অতিকায় দাঁতবিশিষ্ট বিলুপ্ত হস্তিবিশেষ)-এর কমপক্ষে ৬০০টি হাড় উদ্ধার করেন। এরপর জীবাশ্মবিদরা সেখানে অনুসন্ধান চালিয়ে আরো চারটি কলোম্বিয়ান 'ম্যামাথ', ১০টি আমেরিকান ম্যাসটাডান (আরেক ধরনের অতিকায় দাঁতবিশিষ্ট বিলুপ্ত হস্তিবিশেষ), চারটি বাইসন (বুনো মোষবিশেষ), দুটি তুষার যুগের হরিণ ও টাইগার স্যালামান্ডার (এক ধরনের সরীসৃপ)-এর জীবাশ্ম খুঁজে পান।
গবেষকরা আশা করছেন, আসন্ন বসন্তে এসব এলাকার বরফ গলে যাওয়ার পর তারা পুনরায় অনুসন্ধান চালিয়ে আরো কিছু জীবাশ্ম উদ্ধার করতে পারবেন। লন্ডনের রয়্যাল হলোওয়ে বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এসব আবিষ্কারের মাধ্যম জানতে চেষ্টা করছেন, কিভাবে সে সময় এসব প্রাণী সে জায়গায় বসবাস করত এবং এই নির্দিষ্ট ভূতাত্তি্বক আদলটাই বা কী রকম ছিল।
এ আবিষ্কারকে 'রত্নসম্ভার' বলে মনে করেন কলোরাডোর 'ডেনভার মিউজিয়াম অব নেচার অ্যান্ড সায়েন্স'-এর কিউরেটর (জাদুঘর পরিচালক)। তিনি বলেন, 'এসব ফসিলের অনেকগুলোই আদি-অকৃত্রিম। খুবই ভালো সংরক্ষিত অবস্থায় পাওয়া গেছে এগুলো। অনেকগুলো হাড় এখনো সাদা বর্ণের, এমনকি যেসব জীবাশ্ম-উদ্ভিদের পাতা পাওয়া গেছে_সেগুলো এখনো সবুজ রয়েছে, গাছের শাখার বাকল পর্যন্ত ঝরে যায়নি।'
এই জাদুঘরের জীবাশ্মবিদরা মাত্র দুই সপ্তাহে এক একর ভূমি খনন করে সাতটি ভিন্ন প্রজাতির ২৫টি আলাদা প্রাণীর জীবাশ্ম উদ্ধার করেছেন। গবেষকরা মনে করছেন, এসব প্রাণী দেড় লাখ থেকে ৫০ হাজার বছর আগে ইউরোপের উত্তরাঞ্চল এবং উত্তর আমেরিকায় বসবাস করত। সর্বশেষ তুষার যুগে এর বেশির ভাগই হিমবাহে ঢেকে গিয়েছিল। সূত্র : টেলিগ্রাফ।

No comments:

Post a Comment