Tuesday, January 25, 2011

শক্তিধর গণতান্ত্রিক রাষ্ট্রগুলো মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে চুপ

বিশ্বে শক্তিশালী গণতান্ত্রিক রাষ্ট্রগুলো মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে চোখ বুজে থাকে। সমালোচনা বা আর্থিক সহায়তা বন্ধ করার পরিবর্তে অভিযুক্ত দেশগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নে দেন-দরবার চালিয়ে যায় তারা। মানবাধিকার লঙ্ঘন বিষয়ক বার্ষিক প্রতিবেদনে এ দাবি করেছে হিউম্যান রাইটস ওয়াচ।

নিউ ইয়র্কভিত্তিক আন্তর্জাতিক এ মানবাধিকার সংগঠন গতকাল সোমবার ওই প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রেরও সমালোচনা করা হয়েছে।
গত বছরের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করে বার্ষিক প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। প্রতিবেদনে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘনকারী দেশের তালিকায় বেলারুশ, চীন, কলম্বিয়া, কঙ্গো, কিউবা, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মিয়ানমার, উত্তর কোরিয়া, পাকিস্তান, সৌদি আরব, ইয়েমেন ও জিম্বাবুয়ের নাম আছে।
সংস্থাটির দাবি, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আছে এমন দেশগুলোর সঙ্গে গণতান্ত্রিক দেশগুলোর ক্রমবর্ধমান আলোচনা ও পারস্পরিক সহযোগিতায় আসলে কিছুই অর্জিত হচ্ছে না। প্রতিবেদন প্রকাশের সময় ব্রাসেলসে হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক কেনেথ রথ বলেন, 'আলোচনা ও সহযোগিতার পরও নিপীড়নকারী সরকারগুলো তাদের মানবাধিকার পরিস্থিতি উন্নয়নে প্রত্যক্ষ কোনো অঙ্গীকার করছে না। এ অবস্থায় নিপীড়ন বন্ধের জন্য গণতান্ত্রিক সরকারগুলোর উচিত সরাসরি চাপ তৈরি করা।' তবে চাপ প্রয়োগের পরিবর্তে গণতান্ত্রিক দেশগুলো অনেক ক্ষেত্রে কর্তৃত্ববাদী দেশগুলোর পক্ষে যুক্তি উপস্থাপন করছে বলে দাবি করা হয়েছে প্রতিবেদনে।
এতে বলা হয়েছে, 'মানবাধিকার রক্ষার বিষয়টি অনেক সময়ই সরকারগুলোর স্বার্থের সঙ্গে সাংঘর্ষিক হয়। তারা যদি স্বার্থগুলো রক্ষাই করতে চায়, তাহলে অর্থহীন আলোচনা বা ফলাফলহীন সহযোগিতার পেছনে না দৌড়ে তা স্বীকার করা উচিত তাদের।'
জাতিসংঘ মহাসচিব বান কি মুন, ইইউয়ের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ক্যাথরিন অ্যাশটন ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সমালোচনা করেছে হিউম্যান রাইটস ওয়াচ। তাদের মতে, 'বাকপটুতার জন্য বিখ্যাত হলেও মানবাধিকারের বিষয়টি ওবামা প্রায়ই এড়িয়ে চলেন।' দ্বিপক্ষীয় স্বার্থ জড়িত থাকায় চীন, ভারত, ইন্দোনেশিয়া, মিসর বা বাহরাইনের ব্যাপারে যুক্তরাষ্ট্র চুপ মেরে যাচ্ছে বলেও অভিযোগ করা হয়। বিশ্বের অর্থনৈতিক ও সামরিক ক্ষেত্রে উদীয়মান শক্তিতে পরিণত হওয়ায় চীনের ব্যাপারে পশ্চিমা দেশগুলো নিশ্চুপ ভূমিকা পালন করছে। ৬৪৮ পৃষ্ঠার প্রতিবেদনে হিউম্যান রাইটস ওয়াচ পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধেও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করেছে। 'ইইউভুক্ত দেশগুলোর ভেতরেই অভিবাসী, মুসলিম, রোমা (ইউরোপীয় যাযাবর গোষ্ঠী) ও অন্যদের বিরুদ্ধে বৈষম্য ও ক্রমবর্ধমান অসহিষ্ণুতার প্রমাণ পাওয়া গেছে।' সূত্র : ওয়াশিংটন পোস্ট।

No comments:

Post a Comment