Monday, December 06, 2010

জলদস্যুরা জাহাজটিকে সোমালিয়ার দিকে নিয়ে যাচ্ছে

লদস্যুরা বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এমভি জাহান মণি’কে সোমালিয়ার দিকে নিয়ে যাচ্ছে। আজ সোমবার পাওয়া সর্বশেষ খবরে জানা গেছে, বাংলাদেশ সময় সকাল ১০টায় জাহাজটি সোমালিয়া উপকূল থেকে এক হাজার ১০০ নটিক্যাল মাইল পূর্বে অবস্থান করছিল। এটি ঘণ্টায় নয় নটিক্যাল মাইল বেগে সোমালিয়ার দিকে যাচ্ছিল। উপগ্রহের সহায়তায় জাহাজটির অবস্থান ও গতিবিধি তদারককারী সমুদ্র পরিবহন অধিদপ্তরের মুখ্য কর্মকর্তা ক্যাপ্টন হাবিবুর রহমান এ তথ্য জানান।
ক্যাপ্টন হাবিবুর রহমান গতকাল সন্ধ্যা থেকে বাংলাদেশে অবস্থান করে জাহাজটির গতিবিধির ওপর নজর রাখছেন। তিনি জানান, স্বাভাবিক অবস্থায় জাহাজটি ১২ নটিক্যাল মাইল বেগে চলে।
জানা গেছে, বাংলাদেশ সময় গতকাল বেলা তিনটার দিকে জলদস্যুরা জাহাজটি আক্রমণ করে। সোয়া তিনটার মধ্যে তারা জাহাজটির পূর্ণ দখল নেয়। এরপর তারা জাহাজের সব বেতার যোগাযোগ বন্ধ করে দেয়। আক্রান্ত হওয়ার পরপরই জাহাজের ক্যাপ্টেন ফরিদুল ইসলাম দুবাই-ভিত্তিক জলদস্যুতা তদারকি সংস্থা ইউকে এমওটিসহ সংশ্লিষ্ট কয়েকটি সংস্থাকে ঘটনার কথা জানান।
জাহাজটিতে ২৬ জন বাংলাদেশি নাবিক আছেন। এর মধ্যে একজন কর্মকর্তা সপরিবারে ওই জাহাজে আছেন। জাহাজটির মালিক এস আর শিপিংয়ের চেয়ারম্যান মো. শাহজাহান প্রথম আলোকে বলেন, ‘জাহাজটি ইন্দোনেশিয়া থেকে নিকেলের আকরিক নিয়ে গ্রিসে যাচ্ছিল। মাঝপথে মালদ্বীপ ও ভারতের লাক্ষা দ্বীপের মাঝামাঝি জায়গায় এটি জলদস্যু দ্বারা আক্রান্ত হয় বলে আমরা খবর পেয়েছি। দুবাই-ভিত্তিক জলদস্যুতা তদারকি সংস্থা ইউকে-এমটিও আমাদের কাছে এ বার্তা পাঠিয়েছে।’
জাহাজ মালিক সূত্রে জানা যায়, ৪৩ হাজার মেট্রিক টন পণ্য পরিবহনে সক্ষম বিশালাকৃতির ওই জাহাজটির বর্তমান বাজারমূল্য ১০০ কোটি টাকারও বেশি। জলদস্যু আক্রান্ত হওয়ার সময় এটিতে ৪১ হাজার মেট্রিক টন পণ্য ছিল। জাহাজটি বাংলাদেশি মালিকের হলেও এটি আন্তর্জাতিক সমুদ্রপথে ভাড়ায় পরিচালিত হচ্ছিল।

No comments:

Post a Comment