Monday, December 06, 2010

সংসদে প্রশ্নোত্তরঃ জানুয়ারিতে রাজধানীতে দ্বিতল সড়ক নির্মাণের কাজ শুরু

যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেছেন, আগামী জানুয়ারিতে রাজধানীতে দ্বিতল সড়ক (এলিভেটেড এক্সপ্রেসওয়ে) নির্মাণের কাজ শুরু হবে। আর এটাই হবে রাজধানীর যানজট নিরসনের সবচে বড় অস্ত্র। আজ সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সাংসদ মজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের জবাবে যোগাযোগমন্ত্রী এ কথা বলেন।
অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর-কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-সাতরাস্তা-মগবাজার রেল করিডর-খিলগাঁও-কমলাপুর-গোলাপবাগ-চট্টগ্রাম রোড (কুতুবখালী) রুটে এই দ্বিতল সড়ক নির্মিত হবে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পদ্মা সেতুর নির্মাণের জন্য দাতাদের কাছ থেকে এ পর্যন্ত মোট ১৮ হাজার কোটি টাকা পাওয়া গেছে।
অপর এক প্রশ্নের জবাবে যোগাযোগমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দরকে পাশ্ববর্তী দেশগুলোর ব্যবহারের জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে চার লেনে উন্নীত করা হচ্ছে। যোগাযোগ মন্ত্রণালয় এ কাজ বাস্তবায়ন করছে।
সাংসদ বজলুল হক হারুনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিআরটিসির বিভিন্ন ডিপোতে ২১৬টি যাত্রীবাহী বাস অকেজো হয়ে পড়ে আছে। অকেজো বাসগুলোর মধ্যে বেশকিছু বাসের মেরামত অর্থনৈতিকভাবে লাভজনক নয়। অকেজো যাত্রীবাহী বাসগুলোর মধ্যে থেকে অর্থনৈতিকভাবে লাভজনক বাসগুলো দ্রুত মেরামত করে সচল করার পরিকল্পনা আছে।
অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ের আড়াই হাজার একরের চেয়েও বেশি জায়গা অবৈধ দখলে আছে।
অপর এক প্রশ্নের জবাবে আবুল হোসেন বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট নিরসনের লক্ষ্যে সরকার মহাসড়কটি দুই লেন থেকে চার লেনে করার কাজ শুরু করেছে। ২০১৩ সালের ডিসেম্বরের মধ্যে এই কাজ শেষ হবে বলে আশা করা যাচ্ছে।

No comments:

Post a Comment