Monday, December 06, 2010

জোটবদ্ধভাবে মহাজোটের নির্বাচন করার ঘোষণা বেআইনি

পৌরসভা নির্বাচনে জোটবদ্ধভাবে মহাজোটের প্রার্থী দেওয়ার ঘোষণাকে বেআইনি বলে নির্বাচন কমিশনে (ইসি) অভিযোগ করেছে বিএনপি। আজ সোমবার বিএনপির শীর্ষস্থানীয় নেতারা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ টি এম শামসুল হুদার সঙ্গে দেখা করে এ অভিযোগ করেন। এ ছাড়া নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করতে মাঠ পর্যায়ে সেনা মোতায়েনের দাবি জানায় দলটি। সিইসির সঙ্গে সাক্ষাৎ শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার সাংবাদিকদের এসব কথা বলেন।
এম কে আনোয়ার বলেন, ‘আইনি সুযোগ না থাকায় পৌর নির্বাচনে বিএনপি দলীয় বা জোটবদ্ধভাবে কোনো প্রার্থী দেবে না। এ বিষয়ে মহাজোট থেকে জোটবদ্ধভাবে নির্বাচনের যে ঘোষণা দেওয়া হয়েছে, তা আইনসম্মত নয়। এ বিষয়ে আমরা কমিশনের কাছে ব্যাখ্যা চেয়েছি। কারণ ক্ষমতাসীনরা দলীয়ভাবে প্রার্থী দিলে নির্বাচন প্রভাবমুক্ত থাকবে না।’
গত বৃহস্পতিবার পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণার পরের দিনই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, তাঁরা জোটবদ্ধভাবেই নির্বাচন করবেন।
এম কে আনোয়ার আরও অভিযোগ করেন, জেলা ও উপজেলা প্রশাসনের শীর্ষস্থানীয় কর্মকর্তারা নির্বাচনসংক্রান্ত গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকলে সেখানে ক্ষমতাসীন দলের প্রভাব কাজ করবে। কর্মকর্তারা সরকারদলীয় সিদ্ধান্তের বাইরে কাজ করতে পারবেন না। যে কারণে বিএনপি আপিল কর্তৃপক্ষ হিসেবে কমিশনের নিজস্ব কর্মকর্তাদের নিয়োগ করার সুপারিশ করেছে।
পৌর নির্বাচনকে সুষ্ঠু ও অবাধ করতে সেনা মোতায়েন করা জরুরি বলে মনে করে বিএনপি। এম কে আনোয়ার বলেন, ‘বিদ্যমান পরিস্থিতি নির্বাচনের অনুকূল নয়, এ কথা আমরা বলছি না। তবে কমিশনের কাছে নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সেনা মোতায়েনের দাবি জানিয়েছি।’
বিএনপির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন সাংবাদিকদের জানান, কমিশন পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। প্রয়োজন হলে স্বল্প নোটিশে সেনা মোতায়েন করা হবে।

No comments:

Post a Comment