Tuesday, January 18, 2011

আমি কসাইদের মতো জবাই করতে পারি

সংগঠনের কর্মসূচিতে অংশ না নেওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্য সেন হল শাখা ছাত্রলীগ সভাপতি সাইদ মজুমদার ও তার সহযোগীরা ১৩-১৪ জন শিক্ষার্থীকে পিটিয়েছেন এবং তিনজনকে হল থেকে বের করে দিয়েছেন। অভিযোগ পাওয়া গেছে, ঢাবি ছাত্রলীগের তথ্য ও গবেষণা সম্পাদক শওকত ইসলাম তৃতীয় সেমিস্টারের ওই শিক্ষার্থীদের হুমকি দিয়ে বলেছেন, 'আমি কসাইদের মতো জবাই করতে পারি।

আমাকে যদি ছাত্রলীগ থেকে বহিষ্কার করে, তার পরও তোদের জবাই করা কোনো ব্যাপার না। হল থেকে এখনই বের হয়ে যাবি। তোদের যেন ক্যাম্পাসে আর না দেখি।' ছাত্রলীগের ভয়ে নাম প্রকাশে অনিচ্ছুক আহত ওই শিক্ষার্থীরা কালের কণ্ঠের প্রতিবেদকের কাছে গতকাল 'মধ্যরাতের' নির্যাতনের এ কথা জানান।
জানা গেছে, গতকাল সোমবার রাত ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্য সেন হলের অতিথি কক্ষে শিক্ষার্থী নির্যাতনের এ ঘটনা ঘটে। শিক্ষার্থীরা জানান, হলের অতিথি কক্ষে প্রতিরাতে ছাত্রলীগের সভা হয়। তারা জানান, সূর্য সেন হলের ২২৬ (ক) নম্বর কক্ষে একত্রে ২২ জন শিক্ষার্থী গাদাগাদি করে থাকেন। এ কক্ষ 'গণরুম' বলে পরিচিত। এ কক্ষের কেউ সেদিন অতিথি কক্ষে না যাওয়ায় হল ছাত্রলীগ সভাপতি তাঁদের ডেকে পাঠান। ওই কক্ষের ১৩-১৪ জন শিক্ষার্থী অতিথি কক্ষে এলে, দরজা বন্ধ করে তাঁদের সভায় না আসার কারণ জানতে চান সভাপতি সাইদ। শিক্ষার্থীরা তখন পরীক্ষার কথা জানালে সভাপতি ক্ষিপ্ত হয়ে ওঠেন। একপর্যায়ে সভাপতিসহ ছাত্রলীগের অন্য নেতা-কর্মীরা তাঁদের মারধর করেন। নির্যাতিতরা সবাই তৃতীয় সেমিস্টারের শিক্ষার্থী।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষার্থী কালের কণ্ঠকে জানান, 'আমাদের কয়েকজনের পরীক্ষা থাকায় সেদিন গেস্ট রুমে যেতে পারিনি। আমরা একটা ভালো রুমের জন্য সভাপতির কাছে দাবি করেছিলাম। এ জন্য তারা আমাদের গালিগালাজ করেছে। পরে চেয়ারের পায়া দিয়ে, সোফায় মাথা ঠেকিয়ে, দেয়ালে মাথা ঠেকিয়ে মেরেছে।' তিনি আরো অভিযোগ করেন, 'এসব ঘটনা যাতে বাইরে প্রকাশ না হয়, সে জন্য নানাভাবে হুমকিও দিচ্ছে।' এদিকে ঢাবি শাখার ছাত্রলীগের তথ্য ও গবেষণা সম্পাদক শওকত ইসলাম তাঁর বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে কালের কণ্ঠকে বলেন, 'আমি এ ধরনের কথা বলিনি। একজন ছাত্র হিসেবে এ ধরনের কথা মানায় না। এখানে নিশ্চয় অন্য কোনো যোগসাজশ রয়েছে।' সূর্য সেন হল ছাত্রলীগ সভাপতি সাইদ মজুমদার গতকাল বিকেলে কালের কণ্ঠকে বলেন, 'কোনো প্রোগ্রামে তাদের পাওয়া যায় না। তাই গেস্ট রুমে ডেকে সামান্য চার্জ করেছি মাত্র।' কিন্তু এর আগে সকালে তিনি সাংবাদিকদের বলেন, 'বড় ভাইদের সালাম দেয় না, সম্মান করে না, প্রোগ্রামে আসে না, তাদের মারব না তো কী করব?'
এ ব্যাপারে সূর্য সেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. খোন্দকার আশরাফ হোসেন কালের কণ্ঠকে বলেন, 'আমার কাছে কেউ কোনো অভিযোগ করেনি। হল থেকে বের করে দেওয়ার ঘটনা আমি সাংবাদিকদের কাছ থেকেই শুনতেছি। আর কিছু জানি না।' প্রসংগত, গত বছরের ২৯ সেপ্টেম্বর শহীদুল্লাহ হলে প্রায় একই কারণে ৪৪ শিক্ষার্থীকে হল থেকে বের করে দেয় ছাত্রলীগ।

No comments:

Post a Comment