Tuesday, December 07, 2010

 একপক্ষের বর্জনে চলছে চট্টগ্রাম চেম্বারের ভোট গ্রহণ

কপক্ষের বর্জনের মধ্য দিয়ে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নির্বাচনে ভোট গ্রহণ চলছে। আজ মঙ্গলবার ভোট গ্রহণ শুরু হলে সাবেক চেম্বার সভাপতি সাইফুজ্জামান চৌধুরীর নেতৃত্বাধীন ব্যবসায়ী পরিষদ অনিয়মের অভিযোগে নির্বাচন বর্জন করেছে। সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘আমরা নির্বাচন বর্জন করেছি। আজ বেলা একটায় সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।’
অপরদিকে চেম্বার পরিষদের নেতা বর্তমান চেম্বারের সভাপতি এম এ লতিফ বলেন, ব্যবসায়ীয়া নির্বাচন বর্জন করেছেন কি না সেটা মূল বিষয় নয়; তবে ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে ভোট দিচ্ছেন।
প্রসঙ্গত, গতকাল সোমবার চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নির্বাচন স্থগিত করে বাণিজ্য মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্তের কার্যকারিতা হাইকোর্ট স্থগিত করেন। আদেশে বলা হয়, নির্বাচনে কোনো প্রক্সি (জাল) ভোট দেওয়া যাবে না। তাহলে নির্বাচন বাতিল হবে। একই সঙ্গে নির্বাচন স্থগিতের কার্যক্রম কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে আদালত। সংশ্লিষ্ট ব্যক্তিদের চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতেও বলা হয়।
আদেশ প্রসঙ্গে রোকনউদ্দিন মাহমুদ বলেছিলেন, আজ মঙ্গলবার নির্বাচন হবে। তবে কেউ প্রক্সি ভোট দিতে পারবেন না।
মন্ত্রণালয়ের স্থগিতাদেশের নথি পাওয়ার পর চেম্বারের নির্বাচনী বোর্ড গত রোববার নির্বাচন স্থগিতের আনুষ্ঠানিক আদেশ জারি করে। চেম্বারের বর্তমান সভাপতি আওয়ামী লীগের সাংসদ এম আবদুল লতিফের সমর্থনপুষ্ট চেম্বার পরিষদ প্যানেল বিদ্যমান ভোটার তালিকার ভিত্তিতে নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছিল। অন্যদিকে চেম্বারের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের আরেক সাংসদ আখতারুজ্জামান চৌধুরীর ছেলে সাইফুজ্জামান চৌধুরীর সমর্থিত ব্যবসায়ী পরিষদ প্যানেল বিদ্যমান ভোটার তালিকাকে ত্রুটিপূর্ণ আখ্যায়িত করে নতুন তালিকা করে নির্বাচন অনুষ্ঠানের দাবি তোলে। এ নিয়ে ব্যবসায়ীরা দ্বিধাবিভক্ত হয়ে পড়লে ভোটার তালিকায় অনিয়মের অভিযোগে বাণিজ্য মন্ত্রণালয় চেম্বারের নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে।

No comments:

Post a Comment