Tuesday, December 07, 2010

ভারত ও ফ্রান্সের মধ্যে ৯৩০ কোটি ডলারের পরমাণু চুক্তি সই

বেসামরিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের বিষয়ে গতকাল সোমবার ফ্রান্স ও ভারতের মধ্যে ৯৩০ কোটি ডলারের একটি চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী মহারাষ্ট্র রাজ্যে উচ্চক্ষমতাসম্পন্ন দুটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র তৈরি করবে ফ্রান্স। এদিকে নয়াদিল্লিতে সফররত ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি ও ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে চুক্তির বিষয় ছাড়াও দুই নেতার মধ্যে অর্থনীতি ও প্রতিরক্ষাসংশ্লিষ্ট আলোচনা হয়েছে।
প্রেসিডেন্ট সারকোজি গত শনিবার তাঁর প্রতিরক্ষামন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রী ছাড়াও ফ্রান্সের ৬০ জন ব্যবসায়ী প্রতিনিধির বিশাল বহর নিয়ে চার দিনের সফরে ভারতে যান।
সফরের তৃতীয় দিনে সম্পাদিত চুক্তি অনুযায়ী ফ্রান্সের প্রধান পারমাণবিক বিদ্যুৎ কোম্পানি আরিভা এসএ মহারাষ্ট্রের জয়পুরে দুটি পারমাণবিক চুল্লি স্থাপন করবে। ওই চুল্লি দুটির প্রতিটি এক হাজার ৬৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে। ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা মেটানোর জন্য ভারত মোট ২০টি পারমাণবিক চুল্লি স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়নে প্রথম ধাপে দুটি চুল্লি স্থাপন করা হচ্ছে। বাকি ১৮টি চুল্লি স্থাপনের কাজ পাওয়ার জন্য পরমাণু ক্ষমতাধর বেশ কয়েকটি দেশ ভারতের মন জয়ের চেষ্টা চালাচ্ছে।
বেসামরিক পরমাণু প্রযুক্তি রপ্তানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পরই ফ্রান্সের অবস্থান। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জ্বালানি-প্রযুক্তি রপ্তানিকারক দেশ হিসেবে ভারত বর্তমানে ফ্রান্সকেই বেশি গুরুত্ব দিচ্ছে বলে বিশ্লেষকেরা মনে করছেন।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য এবং বেসামরিক পরমাণু-প্রযুক্তি রপ্তানিকারক দেশগুলোর সংগঠন নিউক্লিয়ার সাপ্লাইয়ার্স গ্রুপের সদস্য হিসেবে সারকোজি ভারতকে সমর্থন করায় ভারতের সঙ্গে ফ্রান্সের বিশেষ সম্পর্ক গড়ে উঠেছে। বিবিসি ও হিন্দুস্তান টাইমস অনলাইন।

No comments:

Post a Comment