Tuesday, December 07, 2010

জুলিয়ান অ্যাস্যাঞ্জ গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন নথি ফাঁস করে দুনিয়াজুড়ে আলোচনার ঝড় তোলা উইকিলিক্সের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাস্যাঞ্জ যুক্তরাজ্যে গ্রেপ্তার হয়েছেন। লন্ডন পুলিশ মঙ্গলবার অ্যাস্যাঞ্জকে গ্রেপ্তারের কথা জানিয়েছে। তারা বলছে, সুইডেনের একটি গ্রেপ্তারি পরোয়ানায় উইকিলিক্সের প্রতিষ্ঠাতাকে গ্রেপ্তার করা হয়েছে।
যৌন নিপীড়নের অভিযোগে অ্যাস্যাঞ্জের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে সুইডিশ কর্তৃপক্ষ। তবে সে অভিযোগ প্রত্যাখ্যান করে অ্যাস্যাঞ্জ বলে আসছেন, এ সব তার বিরুদ্ধে ষড়যন্ত্র। লন্ডন পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, "অনৈতিক বলপ্রয়োগের একটি ধারা, যৌন নিপীড়নের দুইটি ধারা ও ধর্ষণের একটি ধারায় সুইডিশ কর্তৃপক্ষ অ্যাস্যাঞ্জের বিরুদ্ধে অভিযোগ এনেছে। এ অপরাধগুলোর সবকয়টি ২০১০ সালের অগাস্টে ঘটেছে।"

মঙ্গলবার লন্ডনের স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় অ্যাস্যাঞ্জকে গ্রেপ্তার করা হয় বলে পুলিশ জানায়। ইরাক, আফগান যুদ্ধ ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ গোপন নথি উইকিলিক্সের ওয়েবসাইটে প্রকাশ হলে বিপাকে পড়ে যুক্তরাষ্ট্র। এজন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারিকে অন্য দেশগুলোর কাছে দুঃখও প্রকাশ করতে হয়।

৩৯ বছর বয়সি অস্ট্রেলীয় অ্যাস্যাঞ্জকে আশ্রয় না দিতে মিত্র দেশগুলোর প্রতি ওয়াশিংটন আহ্বান জানায় বলে সংবাদ মাধ্যমে খবর প্রকাশ হয়। সুইডেনের আদালতে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর বেশ কিছুদিন ধরে অজ্ঞাতবাসে ছিলেন অ্যাস্যাঞ্জ। তবে স�প্রতি যুক্তরাজ্যের দৈনিক ইন্ডিপেন্ডেন্ট জানায়, অ্যাস্যাঞ্জ যুক্তরাজ্যে রয়েছেন।

No comments:

Post a Comment