Tuesday, December 07, 2010

পাকিস্তানের রাজনীতিতে ‘মুন্নি’?

রাজনীতিবিদেরা একে অপরকে ঘায়েল করতে কত রকমই না প্রচারণাকে রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করেন। কিন্তু কোনো গান যদি হয় এ ক্ষেত্রে হাতিয়ার, তাহলে তো বেশ আশ্চর্যই হতে হয়। অবিশ্বাস্য হলেও সত্য, এমনই ঘটনা ঘটছে পাকিস্তানের রাজনীতিতে। কারণ, দেশটির রাজনীতিবিদেরা একে অপরের দোষ চাপাতে কথার একপর্যায়ে বলেই ফেলছেন ‘মুন্নি বদনাম হুয়ি ডারলিং তেরে লিয়ে’। হ্যাঁ, দাবাং-এর এই জনপ্রিয় গানটি শুধু শ্রোতা-দর্শকদের নয়, বরং পাকিস্তানের রাজনীতিবিদদের রাজনৈতিক আলোচনায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।
এই তো বেশ কিছুদিন আগে ক্ষমতাসীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা ইমতিয়াজ সাফদার ওয়ারিস এক অনুষ্ঠানে বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগকে (পিএমএল-এন) ইঙ্গিত করে বলেই ফেললেন, ‘আমরা অন্যজনের দোষে দোষী হই। এমন পরিস্থিতিতে আছি যেখানে আমরা শুধু এটুকুই বলতে পারি, “মুন্নি বদনাম হুয়ি ডার্লিং তেরে লিয়ে”।’
রুপালি পর্দার ‘মুন্নি’ যে দর্শকদের হূদয় ছুঁয়ে রাজনীতিবিদদের স্তূতিতে পরিণত হবে, তা-ই বা জানত কজন। তবে এটা ঠিক, উভয় ক্ষেত্রেই বেশ আনন্দ পাচ্ছেন উভয় জগতের পাঠকেরা। হয়তো, এমন খবর শুনে হাসছেন গানটির পেছনের মানুষগুলোও। কারণ, যেভাবেই হোক, গানটি তো সব শ্রেণীর মানুষের মুখে মুখে। দ্য টাইমস অব ইন্ডিয়া।

No comments:

Post a Comment