Tuesday, December 07, 2010

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ গ্রেপ্তার

লোচিত ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে লন্ডন পুলিশ আজ মঙ্গলবার গ্রেপ্তার করেছে।
ব্রিটেনের পুলিশ সংস্থা স্কটল্যান্ড ইয়ার্ড বলছে, ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানার ভিত্তিতে অ্যাসাঞ্জকে আজ বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় লন্ডন পুলিশ গ্রেপ্তার করে। তাঁকে লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেটস আদালতে পরে হাজির করা হবে বলে জানানো হয়েছে। এর আগে গতকাল অ্যাসাঞ্জের ব্রিটিশ আইনজীবী মার্ক স্টিফেনস বিবিসিকে জানিয়েছিলেন, তিনি ও তাঁর মক্কেল ব্রিটিশ পুলিশের সঙ্গে সাক্ষাত্ করার প্রস্তুতি নিচ্ছেন। তবে তিনি ব্রিটিশ পুলিশের সঙ্গে সাক্ষাত্কারের কোনো সুনির্দিষ্ট সময় জানাননি।
সুইডেন পুলিশ অ্যাসাঞ্জের বিরুদ্ধে সে দেশে যৌন হয়রানি ও ধর্ষণের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। এর ধারাবাহিকতায় ইন্টারপোলও তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।
এদিকে ব্রিটিশ পুলিশ গতকাল সোমবার জানিয়েছে, সুইডেনে অ্যাসাঞ্জের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানার কাগজপত্র তারা হাতে পেয়েছে।
অ্যাসাঞ্জের ওই আইনজীবী জানিয়েছেন, গতকাল শেষ বিকেলে লন্ডন পুলিশ তাঁকে জানিয়েছে, তারা সুইডেনের কাছ থেকে অ্যাসাঞ্জকে হস্তান্তরের একটি অনুরোধ পেয়েছে।
মার্ক স্টিফেনস বলেছেন, ‘ব্রিটিশ পুলিশ অ্যাসাঞ্জকে জিজ্ঞাসাবাদ করার অনুরোধ জানিয়েছে। তবে তিনি কোনো মামলায় অভিযুক্ত হননি। আমরা পুলিশের সঙ্গে সাক্ষাত্ করার প্রস্তুতি নিচ্ছি। এটি হবে পূর্বনির্ধারিত সাক্ষাত্কার।’
সুইডেনের আইনি কর্তৃপক্ষ বলেছে, তারা ব্রিটিশ পুলিশের কাছে তাদের অনুরোধকৃত সব তথ্য হস্তান্তর করেছে।
সম্প্রতি উইকিলিকস ধারাবাহিকভাবে আফগান ও ইরাক যুদ্ধ নিয়ে মার্কিন গোপন দলিল এবং মার্কিন গোপন কূটনৈতিক তারবার্তা ফাঁস করে ওয়াশিংটনের তোপের মুখে পড়ে। অ্যাসাঞ্জ আশঙ্কা করছেন, তিনি ও তাঁর সহযোগীরা গুপ্ত হত্যার শিকার হতে পারেন। অ্যাসাঞ্জ বর্তমানে ব্রিটেনে আত্মগোপন করে আছেন বলে সে দেশের একটি প্রভাবশালী সংবাদপত্রের খবরে বলা হয়েছে। বিবিসি।

No comments:

Post a Comment